ঢাবিতে দ্বিতীয় দিনের অনশনে একজন হাসপাতালে

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ০০:০০

ঢাবি প্রতিনিধি

সরস্বতী পূজার দিনে ঢাকার সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে শিক্ষার্থীদের আমরণ অনশনের দ্বিতীয় দিনে কয়েকজন ছাত্র অসুস্থ হয়ে পড়েন। এরমধ্যে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অর্ক সাহাকে গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয় বলে জানান আন্দোলনের অন্যতম সমন্বয়ক জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস।

গত বৃহস্পতিবার বেলা ২টার দিকে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী। গতকাল এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা আমরণ অনশন চালিয়ে যাচ্ছিলেন।

অনশনকারী শিক্ষার্থীরা অনতিবিলম্বে নির্বাচনের তারিখ পেছানোর হুশিয়ারি দেন। ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, ঢাবির শিক্ষার্থীরা জানেন কীভাবে রাষ্ট্রঘোষিত অসাম্প্রদায়িক দেশ গঠন করতে হয়। অনতিবিলম্বে পূজার দিন নির্বাচনের তারিখ ঘোষণা করায় দুঃখ প্রকাশ করে বিবৃতি দিতে হবে ও তারিখ পরিবর্তন করতে হবে।

একই দাবি জানিয়েছেন ডাকসু নেতারাও। পরে শিক্ষার্থীরা একই দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেছেন। সর্বশেষ তারা দুই দফায় কিছু সময়ের জন্য শাহবাগ মোড় অবরোধ করেন।

উৎপল বিশ্বাস বলেন, আরো অনেকেই অসুস্থ। কিন্তু সবাই হাসপাতালে যেতে রাজি নন। জগন্নাথ হল ছাত্র সংসদের জিএস কাজল দাসের শরীরে স্যালাইন দেওয়া হচ্ছে।

শিক্ষার্থীরা নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য অহিংস আন্দোলন করে যাচ্ছেন। সব ধর্মের শিক্ষার্থীরাই একাত্মতা প্রকাশ করেছেন। নির্বাচন কমিশন ‘সাম্প্রদায়িক সিদ্ধান্ত’ পরিবর্তন না করা পর্যন্ত অনশন চলবে বলে ঘোষণা দেন উৎপল।

২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব সরস্বতী পূজা। এরমধ্যে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন। ভোটের তারিখ পরিবর্তনের জন্য এক আইনজীবীর করা রিট আবেদন হাইকোর্টে খারিজ হয়ে গেলেও তিনি আপিল বিভাগে আবেদন করেছেন। ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে আন্দোলনে নামেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

"