নিবন্ধনের আওতায় আসবে পদ্মার স্পিডবোট

নৌপ্রতিমন্ত্রী

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

পদ্মা নদীতে দুর্ঘটনা এড়াতে যাত্রী পারাপারে নিয়োজিত বেসরকারি মালিকানাধীন স্পিডবোটগুলো নিবন্ধনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। নৌ বিটের সাংবাদিকদের সংগঠন ‘শিপিং রিপোর্টার্স ফোরাম অব বাংলাদেশের (এসআরএফবি) নবনির্বাচিত নেতাদের সঙ্গে গতকাল বুধবার সচিবালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

পদ্মা নদীতে পারাপার করা অসংখ্য স্পিডবোট যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে নদীপথ পার হয় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দুর্ঘটনা এড়াতে নিবন্ধনের আওতায় আনা হবে পদ্মার এসব স্পিডবোট।

এসআরএফবি সভাপতি কাজী এমাদ উদ্দিন জেবেল এবং সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলামসহ অন্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন। নৌ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাওয়া থেকে মাঝিরঘাট ও কাঁঠালবাড়ী রুটে বর্তমানে দেড় শতাধিক স্পিডবোট চলাচল করে। এতে প্রায় সময়েই দুর্ঘটনা ঘটে। এতে অনেক সময় প্রাণহানিও ঘটে। এসব স্পিটবোটের কোনো নিবন্ধন নেই। শুধু পদ্মার স্পিডবোটই নয়, নিবন্ধনের বাইরে রয়েছে দেশের বিভিন্ন এলাকায় চলাচল করা স্পিডবোটগুলো।

নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমি এমন কোনো কাজ করব না যাতে পরবর্তী প্রজন্ম আমাকে দোষারূপ করে। অন্তত পক্ষে আমার হাত দিয়ে তেমন কিছু সই হবে না। আমার এই নীতি নিষ্ঠ কাজে আপনারা (সাংবাদিক) আমার সঙ্গে থাকবেন বলে আশা করি।

 

"