সংসদ প্রতিবেদক

  ০৬ ডিসেম্বর, ২০১৯

প্রতিবন্ধীদের সমাজে সমান অধিকার রয়েছে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রতিবন্ধীদের সমাজে সমান অধিকার রয়েছে; তারা এ অধিকার নিয়ে বাঁচবে। তাদের সহায়তায় সব শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

গতকাল বৃহস্পতিবার সাভারে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি), সিআরপি ও বাংলাদেশ বাস্কেটবল ফাউন্ডেশনের (বিবিএফ) উদ্যোগে আয়োজিত ‘হুইলচেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট ২০১৯’-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন। এ সময় খেলা উপভোগ করেন ও বিজয়ীদের মাঝে তিনি পুরস্কার বিতরণ করেন।

স্পিকার বলেন, যেকোনো খেলার আয়োজনে থাকে সৃজনশীলতা, যা নিঃসন্দেহে প্রশংসার যোগ্য। প্রতিবন্ধীদের নিয়ে এ খেলার আয়োজন ব্যতিক্রমী। এর জন্য আয়োজককারী কর্তৃপক্ষকে অভিবাদন জানাই। সুস্থ-সবলসহ সব মানুষের জন্য উৎসাহ ও অনুপ্রেরণার উৎস এ ধরনের আয়োজন, যোগ করেন স্পিকার। সমাজের সবস্তরের প্রতিবন্ধকতার উত্তরণ ঘটাতে হবে, সেখানে প্রতিবন্ধীরা পিছিয়ে থাকবে না উল্লেখ করে স্পিকার বলেন, নেতৃত্বে তাদের (প্রতিবন্ধী) সামনে রাখতে হবে। স্পিকার বলেন, বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে প্রযুক্তিনির্ভর দক্ষতা অর্জন করতে পারলে ঘরে বসেই উপার্জন সম্ভব। তাই প্রতিবন্ধীদের চলার পথে আগত বাধাসমূহ দূর করে অবকাঠামোগত উন্নয়নসহ উন্নয়নের সব ক্ষেত্রে তাদের সম্পৃক্ত করতে হবে।

উল্লেখ্য, ‘হুইলচেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট ২০১৯’-এর সমাপনী অনুষ্ঠানে ‘সিআরপি-অপরাজেয় অনন্যা’ ও ‘সিআরপি-অপরাজিতা’ নামক দুটি দল অংশগ্রহণ করে। খেলায় ৬ স্কোরের ব্যবধানে সিআরপি-অপরাজিতা বিজয় লাভ করে।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আইসিআরসির হেড অব ডেলিগেশন মি. পিয়েরে ডর্স। অনুষ্ঠানে সিআরপির এক্সিকিউটিভ ডিরেক্টর শফিকুল ইসলাম বক্তব্য দেন। অনুষ্ঠানে সিআরপির প্রতিষ্ঠাতা গ্রেগরি টেইলর, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close