প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ নভেম্বর, ২০১৯

লামায় হাতির পাড়ায় একজনের মৃত্যু

লোহাগাড়ায় খাদ্যের সন্ধানে লোকালয়ে বন্যহাতি

চট্টগ্রামের লোহাগাড়ায় বনাঞ্চল থেকে লোকালয়ে ঢুকে পড়েছে বন্যহাতির একটি দল। গতকাল বৃহস্পতিবার ভোরে লোহাগাড়া সদর ইউনিয়নের লম্বাদীঘির পাড় এলাকায় এ হাতির দলটি দেখতে পান স্থানীয়রা। এদিকে বন্যহাতির আক্রমণে বান্দরবানের লামা উপজেলায় মো. নুরুল ইসলাম (৭৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল বিকালে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি বাম হাতির ছড়ায় এ ঘটনা ঘটে। নিহত নুরুল ইসলাম বড়ছনখোলা এলাকার বাসিন্দা মৃত পেঠান মিয়ার ছেলে।

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা প্রতিনিধি জানান, লোহাগাড়া সদর ইউনিয়নের লম্বাদীঘির পাড় এলাকায় ১০ থেকে ১২টি হাতির একটি দলটি দেখতে পান স্থানীয়রা। তারা জানান, হাতির দল যে জায়গায় অবস্থান করছে তার আশপাশে কোনো বনাঞ্চল নেই। ধারণা করা হচ্ছে, বুধবার রাতে বনাঞ্চল থেকে এ হাতির দল লোকালয়ে ঢুকে পড়ে খাদ্যের সন্ধানে। ভোরে হাতির দলটি ওই এলাকায় আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হাতির দলটি লম্বাদীঘির পাড় সংলগ্ন কবরস্থানের পাশে অবস্থান করছে। এদিকে লোকালয়ে বন্যহাতির দল ঢুকে পড়ার খবর ছড়িয়ে পড়লে উৎসুক জনতার ভিড় জমায়। বন্যহাতি যেকোনো সময় আক্রমণ করতে পারে এ আতঙ্কে রয়েছে এলাকাবাসী। খবর পেয়ে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে বন্যহাতির দলটিকে বনাঞ্চলে ফেরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান টংকাবতী বিট কর্মকর্তা ফেরদৌস আলম।

এদিকে বান্দরবানের লামা উপজেলা প্রতিনিধি, গতকাল বৃহস্পতিবার সকালে বৃদ্ধ নুরুল ইসলাম বাড়ির পাশের বামহাতির ছড়ায় কাঠ সংগ্রহ করতে যান। সেখানে বুনোহাতির কবলে পড়লে পদপিষ্ঠে ঘটনাস্থলে মারা যান নুরুল ইসলাম। বিকালে বাড়ি না ফিরলে খোঁজাখুঁজির এক পর্যায়ে ঘটনাস্থল থেকে নুরুল ইসলামের লাশ উদ্ধার করেন স্বজনরা। এ বিষয়ে নিহত নুরুল ইসলামের ছেলে নুর মোহাম্মদ জানান, ঘটনাস্থলে হাতি বিচরণের চিহ্ন রয়েছে। তাছাড়া লাশের শরীরের বিভিন্ন স্থানে হাতি দ্বারা আঘাতের চিহ্নও দেখা গেছে। বন্যহাতির আক্রমণে বৃদ্ধ নুরুল ইসলাম নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের সদস্য মো. আলমগীর চৌধুরী বলেন, ঘটনাটি খুবই মর্মান্তিক। নিহতের পরিবারকে পরিষদের পক্ষ থেকে সহায়তা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close