শোক সংবাদ

প্রকাশক সিকদার আবুল বাশারের ইন্তেকাল

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবাদক

লেখক ও গতিধারা প্রকাশনীর কর্ণধার সিকদার আবুল বাশার আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সোমবার বাংলা বাজারের কর্মস্থলে তার আকস্মিক হার্ট অ্যাটাক হয়। সেখান থেকে তাকে ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে দুপুরে কর্তব্যরত চিকিৎসক সিকদার আবুল বাশারকে মৃত ঘোষণা করেন।

জানা যায়, প্রতিদিনের মতো সোমবার সকালে তার প্রকাশনা সংস্থায় এসেছিলেন তিনি। সেখানেই তার হার্ট অ্যাটাক হয়। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়। তার মৃত্যুতে প্রকাশনা জগতে গভীর শোকের ছায়া নেমে আসে। খবর পেয়ে স্বজন ও সহকর্মীরা ছুটে আসেন। সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলা বাজার চত্বরে তার নামাজে জানাজা হয়েছে। জানাজা শেষে লাশ দাফনের উদ্দেশে গ্রামের বাড়ি ঝালকাঠিতে নেওয়া হয়।

বইশিল্পী খ্যাত সিকদার আবুল বাশার বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি একজন নিভৃতচারী, প্রচারবিমুখ, বিনয়ী প্রকাশক ও গবেষক হিসেবে পরিচিত ছিলেন। তিনি ১৯৬৫ সালের ৩০ ডিসেম্বর ঝালকাঠি জেলার তারুলি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আবদুস সামাদ সিকদার ও মা সৈয়দা আশরাফুন নেছা। তার দাদা তাহসিন উদ্দিন সিকদার ছিলেন বাংলাসহ আরবি, ফারসি ও উর্দু ভাষায় অভিজ্ঞ। সিকদার আবুল বাশার জাতীয় গ্রন্থকেন্দ্রের শ্রেষ্ঠ প্রচ্ছদশিল্পীর পুরস্কার এবং সেরামানের গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা পুরস্কার বিজয়ী।

"