জাবি প্রতিনিধি

  ০৩ নভেম্বর, ২০১৯

জাবিতে উপাচার্য অপসারণের আন্দোলন

৫০-৬০ জনের বিরুদ্ধে মামলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে চলমান আন্দোলনে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের ওপর আন্দোলনকারীরা ‘হামলা’ করেছে দাবি করে অজ্ঞাতনামা ৫০-৬০ জনের বিরুদ্ধে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত শুক্রবার প্রশাসনের পক্ষে প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিন আশুলিয়া থানায় মামলাটি করেন। এ মামলা দায়েরের প্রতিবাদে উপাচার্যকে ‘অবরুদ্ধ’ করার ঘোষণা দিয়েছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের আন্দোলনকারীরা।

এ মামলায় উল্লেখ করা হয়, ‘গত ৩০ অক্টোবর আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের পুরাতন ভবনের গেটে তালা দিয়ে বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়ার চেষ্টা করলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনকারী নজির আমিন চৌধুরী জয়ের বাকবিতন্ডা হয় এবং সে শিক্ষার্থীদের রোষানলে পড়ে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবাল ঘটনাস্থল থেকে জয়কে উদ্ধার করতে যায় এবং উদ্ধারের পর আন্দোলনকারীরা সহকারী প্রক্টরকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। ঘটনাস্থলে উপস্থিত ৫০-৬০ জন আন্দোলনকারী সহকারী প্রক্টরকে হত্যার উদ্দেশ্যে তার শরীরে সূচালো অস্ত্র দিয়ে আঘাত করে। এ আঘাতের ফলে রক্তপাত ও ক্ষতের সৃষ্টি হয়।’ তবে এই মামলাকে ‘গায়েবি ও মিথ্যাচার’ উল্লেখ করে এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলন করেছেন আন্দোলনকারীরা। গতকাল শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ‘উপাচার্য অপসারণ মঞ্চে’ এক সংবাদ সম্মেলনে আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘সহকারী প্রক্টর তার বিভাগের কিছু অনুগত ছাত্রদের নিয়ে আমাদের দুই আন্দোলনকারীকে হেনস্তা করেন। আন্দোলনের অন্যতম সংগঠক নজির আমিন চৌধুরী জয়কে টেনেহেঁচড়ে মাটিতে ফেলে দেয়। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে সবাই দেখেছে। ওই ভিডিওতে দেখা যায়, আন্দোলনকারীকে মাটিতে ফেলে সহকারী প্রক্টর শৈবাল সুস্থভাবে হেঁটে যান। বিশ্ববিদ্যালয় প্রশাসন অজ্ঞাতনামা ৫০-৬০ জনের নামে মামলা করেছে। যার মাধ্যমে প্রমাণ হয় এই দুর্নীতিবাজ ভিসি আন্দোলনকে দমাতে এই গায়েবি মামলা করছেন।’ এ সময় অধ্যাপক রায়হান রাইন যেকোনো সময় ভিসিকে তার বাসভবনে ‘অবরুদ্ধ’ করার ঘোষণা দেন। পরে রাতে বিক্ষোভ মিছিল করেন আন্দোলনকারীরা।

এদিকে চলমান পরিস্থিতি উন্নয়নের জন্য আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের হস্তক্ষেপ কামনা করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। জাবি শিক্ষক সমিতি ‘বিশ্ববিদ্যালয়ের সার্বিক অবস্থা উন্নয়নে আচার্যের কাছে আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছে’ বলে সংগঠনটির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. সোহেল রানা স্বাক্ষরিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close