নিজস্ব প্রতিবেদক

  ১৪ অক্টোবর, ২০১৯

জেএসসি পরীক্ষা ২ নভেম্বর

কোচিং সেন্টার ২২ দিন বন্ধের নির্দেশ

আসন্ন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাকে কেন্দ্র করে দেশজুড়ে আগামী ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধের নির্দেশ নেওয়া হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গতকাল রোববার আইনশৃঙ্খলা-সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ১১ নভেম্বর পর্যন্ত। বৈঠকের পর সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, কোচিংয়ের বিষয়ে কঠোর থাকতে হবে। কারণ তারা কোনো কিছুর ধার ধারে না। সব ধরনের কোচিং বন্ধ থাকবে। কোচিং ভালো, বাণিজ্যও ভালো। তবে দুটো মিলে যা হয়, জোর করে কোচিং করানো হয়। কোচিংয়ে দরিদ্র শিক্ষার্থীরা (যারা কোচিং করায়) উপকৃত হয়। কিন্তু আমাদের শিক্ষকরা ক্লাসে না পড়িয়ে কোচিং করান। এটা খুবই অনৈতিক।

পরীক্ষার সময় সামাজিক যোগাযোগমাধ্যমগুলো নিয়ন্ত্রণ বা নজরদারি করা হবে কি নাÑ এ প্রশ্নে মন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণের তো ব্যাপার নয়। সেগুলোকে ব্যবহার করে যেন কোনো ধরনের প্রশ্ন ফাঁসের মতো কিংবা প্রতারণার করার মতো কাজগুলো না করতে পারে অপরাধী চক্র, সে ব্যাপারে আমাদের সব গোয়েন্দা সংস্থার তীক্ষè নজরদারি রয়েছে। আমাদের সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অত্যন্ত সতর্কতার সঙ্গে কাজ করে যাচ্ছে। কাজেই যাকে ধরা হবে তাদের বিরুদ্ধে কিন্তু কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দীপু মনি বলেন, কয়েকটি সরকারি শিক্ষক কোচিং করান, তারা কোচিং করালে সরাসরি ব্যবস্থা নিতে হবে। নন-এমপিওভুক্ত শিক্ষক, এমপিও শিক্ষকদের বিষয়ে প্রতিষ্ঠান পরিচালনা কমিটিকে নির্দেশনা দেওয়া যেতে পারে।

সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি সাহাবউদ্দিন, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close