কমরেড ফরহাদের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, গণতন্ত্র ও সমাজতন্ত্রের সংগ্রামের অগ্রসৈনিক, সিপিবির সাবেক সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ ফরহাদের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের এইদিনে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের রাজধানী মস্কোতে চিকিৎসাধীন তিনি মৃত্যুবরণ করেন।

মোহাম্মদ ফরহাদ মহান ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান এবং ৭১’র মুুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। সামরিক স্বৈরাচারবিরোধী লড়াইয়ে প্রথম সারির নেতৃত্বের ভূমিকা পালন করেন। ৩৫ বছরের ঘটনাবহুল রাজনৈতিক জীবনে তিনি কারাবরণসহ দীর্ঘ ১৪ বছর আত্মগোপন বা কারান্তরালে ছিলেন। মুক্তিযুদ্ধে কমিউনিস্ট পার্টি-ন্যাপ ছাত্র ইউনিয়নের সমন্বয়ে গঠিত বিশেষ গেরিলা বাহিনীর প্রধান সংগঠক ছিলেন তিনি।

কমরেড মোহাম্মদ ফরহাদের ৩২তম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম কমরেড মোহাম্মদ ফরহাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া সিপিবিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এই নেতার স্মৃতির প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানিয়ে সকাল সকাল ৮টায় বনানী কবরস্থানে তার সমাধিতে সিপিবিসহ বিভিন্ন দল-সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হবে। এছাড়া বিকাল ৫টায় কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তন কমরেড ফরহাদের স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

 

"