নিজস্ব প্রতিবেদক

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

‘নদী রক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি’

নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদী রক্ষার পদক্ষেপকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি, নদী রক্ষার আন্দোলনে আছি। গতকাল শনিবার জাতীয় জাদুঘর প্রাঙ্গণে ‘বিশ্ব নদী দিবস’ উদ্যাপন উপলক্ষে নদীর জন্য পদযাত্রা শুরুর আজে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সরকার যখন কোনো কিছু রক্ষার দায়িত্ব নেয়, সেটি ব্যর্থ হতে পারে না। সারা দেশে সক্ষমতা অনুযায়ী নদী উদ্ধার কার্যক্রম পরিচালনা করছি। তিনি বলেন, নদী রক্ষায় আমাদের দৃঢ়ভাবে পদক্ষেপ নিতে হবে, আমাদের কোনো ভুল পদক্ষেপের কারণে কেউ যাতে আইনগত সুবিধা নিতে না পারে, সেদিকে সজাগ থাকতে হবে। জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, পরিবেশবিদ মিহির বিশ্বাস, সামস সুমন, মো. আলী প্রমুখ বক্তব্য দেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, নদী রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার খুবই আন্তরিক। তিনি ১৯৯৬ সালে সরকার গঠন করে নদীতীরের দখল করা অবৈধ স্থাপনা উচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন, কিন্তু পরে বিএনপি ক্ষমতায় এসে সন্ত্রাস ও ত্রাসের মাধ্যমে সবকিছু ওলট-পালট করে ফেলে।

তিনি বলেন, দেশের অর্থনীতি ও নদীকে ধ্বংস করার জন্য প্রতিক্রিয়াশীলরা বসে নেই, তাদের সম্পর্কে আমাদের সতর্ক থাকতে হবে। তারা যাতে কোনোভাবেই নদীর রক্ষার আন্দোলনকে নষ্ট করতে না পারে, সেদিকে তীক্ষè নজর রাখতে হবে।

বাংলাদেশে নদী রক্ষায় নিবেদিত ৭০টির বেশি পরিবেশ সংগঠন, উদ্যোগক্তা ও আন্দোলনকারীরা সমাবেশ ও পদযাত্রার আয়োজন করে। পরে এ উপলক্ষে আয়োজিত পদযাত্রায় প্রতিমন্ত্রী নেতৃত্ব দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close