যশোর প্রতিনিধি

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

‘স্থানীয় সরকার শক্তিশালী হলে আরো উন্নতি হবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, গ্রাম আদালতের মতো পৌরসভায়ও বিরোধ নিষ্পত্তি বিষয়ে কার্যক্রম শুরু করতে হবে। পৌরসভার তুলনায় জেলা পরিষদের বরাদ্দ বেশি। এখানে বৈষম্য আছে, এটা ঠিক। এই বৈষম্য দূর করার উদ্যোগ নেওয়া হবে। স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী হলে দেশে আরো উন্নতি হবে।

গতকাল শনিবার যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক মিলনায়তনে মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ম্যাব) ও মাদারীপুর লিগ্যালএইড অ্যাসোসিয়েশন আয়োজিত বিরোধ মীমাংসা (পৌর এলাকা) বোর্ড আইন ২০০৪ সমস্যা ও প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ এবং উত্তরণে করণীয় শীর্ষক কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য আরো বলেন, মানুষ সচেতন হলে আইন বাস্তবায়ন করা সহজ হবে। দেশে ১৬ কোটি মানুষের প্রায় ৪০ লাখ মামলা আদালতে বিচারাধীন। এ মামলার জট কমাতে হলে স্থানীয় সরকার ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়াতে হবে। এ জন্য বিরোধ মীমাংসা (পৌর এলাকা) বোর্ড আইন-২০০৪ যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হবে।

যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টুর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বলেন, সরকার মামলার জট এড়াতে বিকল্প বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা করেছে। আদালতে কোনো মামলা হলে বিচারক আগে বাদীকে জিজ্ঞেস করবে, তিনি বিকল্প বিরোধ নিষ্পত্তিতে রাজি কি না।

রাজি হলে স্থানীয় সরকারের অধীনে হস্তান্তর করবে। এর উদ্দেশ্য হলো মামলার জট কমানো।

মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ম্যাব) সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ বলেন, লিগ্যালএইড সম্পর্কে সাধারণ মানুষ খুব বেশি সচেতন নয়। সেখানে সরকার প্রতি বছর অনেক টাকা বরাদ্দ দেয়। এ বিষয়ে মানুষকে জানাতে হবে।

কর্মশালায় আরো বক্তব্য দেন মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ম্যাব) সাধারণ সম্পাদক ও শরীয়তপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম কোতয়াল, যুগ্ম সম্পাদক ও মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ, ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, যশোরের পাবলিক প্রসিকিউটর রফিকুল ইসলাম পিটু, যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি এম ইদ্রিস আলীসহ অন্যরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close