ময়মনসিংহে চড়া সবজির দাম

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

মহানগর (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। ৫০ টাকার নিচে কোনো সবজি নেই বাজারে। ক্রেতাদের দামাদামি করার সুযোগ দিচ্ছেন না বিক্রেতারা। গতকাল শুক্রবার নগরীর সানকিপাড়া, নতুনবাজার, মেছুয়া বাজারসহ কয়েকটি কাঁচাবাজার ঘুরে পাওয়া যায় এমন চিত্র।

ব্যবসায়ীরা বলছেন, সম্প্রতি বন্যায় নষ্ট হয়েছে অনেক ফসলি জমি। সেই সঙ্গে বৃষ্টির কারণে আমদানি কম হওয়ার সবজির দাম চড়া। বাজারে দেখা গেছে, ঢ্যাঁড়স, বরবটি, বেগুন, পটোল, চিচিঙ্গা, গাজর, মিষ্টিকুমড়া, করল্লা, কচু, টমেটো, শসা কেজিপ্রতি সর্ববনিম্ন ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কেজিপ্রতি বেগুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়, কাঁচা পেঁপে ৪৫ থেকে ৫০, বরবটি ৬০ থেকে ৬৫, পটোল ৫০, ঢ্যাঁড়স ৬০, চিচিঙ্গা ৫০ থেকে ৫৫, গাজর ৭০, মিষ্টিকুমড়া ৮০, কাঁকরোল ৫৫ থেকে ৬০, মুলা ৬০, কচু ৫০, টমেটো ১০০, কাঁচামরিচ ৭০ থেকে ৮০, শসা ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতি পিস লাউ ৫০ থেকে ৬০ টাকা, বাঁধাকপি সর্বনিম্ন ৫০ টাকা ও শিম ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সানকিপাড়া বাজারের সবজি বিক্রেতা আনোয়ার বলেন, শিম শীতের সবজি। শিমের দাম আরো কিছুদিন ১০০ টাকার ওপরে থাকবে। পুরোদমে শিম আসতে শুরু করলে দাম কমবে। এ বাজারে বাজার করতে এসেছে সানকিপাড়া শেষমোড় এলাকার মুজাহিদুল ইসলাম। তিনি বলেন, আজ ছুটির দিন হওয়ায় আমি বাজারে এসে সবজির দাম দেখে হতবাক। ৫০ টাকার নিচে তো কোনো সবজিই পেলাম না।

বিক্রেতা মইনুল ইসলাম বলেন, বন্যা নেমে যাওয়ার পর চরাঞ্চলের কৃষকরা ফের সবজির আবাদ করেছেন। সেগুলো বাজারে উঠলেই আশা করি দাম কমে যাবে।

এদিকে বাজারে ইলিশ মাছ বিক্রি হচ্ছে এক কেজি সাইজের ৯০০ থেকে ১ হাজার ২০০ টাকায়, মাঝারি ইলিশ ৬০০ থেকে ৭৫০ টাকায়। সরবরাহ কম থাকায় অন্যান্য মাছের দামও কিছুটা বেড়েছে। দাম বেড়ে রুই মাছ কেজিপ্রতি ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তেলাপিয়া ১২০ থেকে ১৫০ টাকা, শিংমাছ আকার ভেদে ৫০০ থেকে ৭৫০ টাকা কেজি এবং চিংড়ি মাছ ৬০০ থেকে ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাংসের মধ্যে গরু ৫৫০, খাসি ৭৫০ এবং বয়লার মুরগি কেজি ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

 

"