জাপানে ব্রেন টিউমারে বাংলাদেশি ছাত্রের মৃত্যু

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

জাপান প্রতিনিধি

জাপানে ব্রেন টিউমারে মোহাম্মদ সিয়াম রহমান (২২) নামে এক বাংলাদেশি ছাত্রের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত বুধবার স্থানীয় সময় রাত ১১টার (বাংলাদেশ সময় রাত ৮টা) দিকে জাপানের সাইতামা এলাকার কানতো নোশিনকেই গেকা বিয়োইন হাসপাতালে তিনি মারা যান। প্রাথমিকভাবে তার বাড়ি গাজীপুরে বলে জানা যায়।

মাত্র এক বছর আগে সিয়াম স্টুডেন্ট ভিসায় জাপান যান। এর মধ্যে গত ২ সপ্তাহ আগে দেশ থেকে ঘুরে গেছে। সেখানে যাওয়ার পরই তিনি মাথাব্যথায় ভুগছিলেন, মূলত তার ব্রেন টিউমার ছিল। হাসপাতালে নেওয়ার পর অপারেশন করা হয় তারপর আর জ্ঞান ফেরেনি। সিয়ামের মামা পরিচয়ে জাপানে অবস্থানরত মোহাম্মদ আবদুল্লাহ আল মামুনের এক ফেসবুক স্ট্যাটাস থেকে এই তথ্য জানা যায়। তার ব্যক্তিগত ফেসবুক একাউন্ট ট্যাগ করা স্ট্যাটাস থেকে এই তথ্য নিশ্চিত হওয়া যায়।

ছাত্র ভিসায় জাপানে যাওয়া আরেক বাংলাদেশি তানভীর মাহবুব জানান, জাপান অ্যাম্বাসির আন্ডারে পরিচালিত জাপানিজ শিক্ষার প্রতিষ্ঠান জুয়াব (জাপান ইউনিভার্সিটি অব অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ) ঢাকা শাখায় আমার চেয়ে এক ব্যাচ জুনিয়ার হিসেবে ভাষা শিখেছে। আমরা এক সঙ্গে পিকনিকেও গিয়েছিলাম। সে ঢাকার নটর ডেম ও রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজে পড়ালেখা করেছে।

এদিকে শিক্ষার্থীরা জানান, সিয়ামের লাশ দেশের পাঠানোর জন্য অনেক টাকা প্রয়োজন। এজন্য জাপানে অবস্থানরত বাংলাদেশি ও শিক্ষার্থীদের কাছ থেকে সহযোগিতা চাওয়া হচ্ছে। জাপানি বাংলাদেশ কমিউনিটি থেকে অ্যাম্বাসির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। কিন্তু এখনো সাড়া পাওয়া যায়নি।

 

"