শর্টসার্কিট থেকে সূত্রপাত

ইসি ভবনে আগুনে ক্ষতি প্রায় ৪ কোটি টাকা

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

শর্টসার্কিট থেকে নির্বাচন কমিশন (ইসি) ভবনের বেইজমেন্টে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে। এ ঘটনায় আর্থিকভাবে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার ক্ষতি হয়েছে। ইসির তদন্ত কমিটির রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

ইসির অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির প্রধান মোখলেসুর রহমান বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘অগ্নিকান্ডের ঘটনায় তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছিল। আমরা আজ কমিশনের সচিবের কাছে প্রতিবেদন দাখিল করেছি। তদন্তে ইলেকট্রিক শর্টসার্কিট থেকেই অগ্নিকান্ডের সূত্রপাতের বিষয়টি উঠে এসেছে। আর্থিকভাবে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার ক্ষতি হয়েছে।’

অতিরিক্ত সচিব বলেন, ‘বেশ কয়েকবার ঘটনাস্থল পরিদর্শন করেছি। যারা এ অগ্নিকান্ড নিজের চোখে দেখেছেন, বিশেষভাবে ফায়ার সার্ভিসের যে কর্মকর্তারা এখানে ছিলেন ও ইসির যারা ছিলেন তাদের সাক্ষাৎকার নিয়েছি। বারবার আমরা সেখানে পরিদর্শন করে ও সিসিটিভি ফুটেজ দেখে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে বৈদ্যুতিক গোলযোগের কারণে এখানে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে।’

তিনি আরো বলের, ইভিএম কাস্টমাইজ সেন্টারে সাড়ে চার হাজার ইভিএম মেশিন ছিল। পরবর্তী সময়ে সেখানে যেসংখ্যক যন্ত্রপাতি ছিল; সেগুলো গণনা করা হয়েছে। আগুন নেভাতে অনেক পানি দেওয়া হয়েছে। যেগুলো একেবারে ভস্মীভূত হয়েছে এবং একেবারে নষ্ট হয়ে গেছে; সে যন্ত্রগুলোকে আলাদা করা হয়েছে। যেগুলো ব্যবহার উপযোগী বা নষ্ট হয়নি; কার্টনের ভেতরে ছিল, সেগুলোকেও আলাদা করা হয়েছে। সিভিল কিছু ক্ষতি হয়েছে, ওপরের কাচ ও দেয়াল ক্ষতি হয়েছে। কিন্তু বিল্ডিংয়ের তেমন কোনো ক্ষতি হয়নি।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত, সিসিটিভি ফুটেজসহ সব কিছু যাচাই-বাছাই করে সেটিই উঠে এসেছে।

তিনি বলেন, যেখানে ইভিএম কাস্টমাইজড হয়ে থাকে, সেই জায়গাটিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

 

"