খুলনা (মহানগর) প্রতিনিধি

  ০১ সেপ্টেম্বর, ২০১৯

ফুলবাড়ীগেট-তেলিগাতী সড়কের দুর্ভোগ চরমে

নগরীর ফুলবাড়ীগেট-তেলিগাতী গুরুত্বপূর্ণ সড়কটির বিভিন্ন স্থানে ছোট-বড় ভাগাড়ে ভরে গেছে। সড়কের কার্পেটিং, পাথর এবং খোয়া উঠে তৈরি হয়েছে বড় বড় গর্তে। এতে কুয়েটসহ বিভাগীয় ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং আশপাশের কয়েকটি গ্রামের মানুষ দুর্ভোগের মধ্যে রয়েছে। সড়কটিতে রিকশা-ভ্যান থেকে শুরু করে ভারি যানবাহনও চলাচল করতে হিমশিম খাচ্ছে।জানা যায়, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) জমি অধিগ্রহণের মাধ্যমে ১৯৮৭/৮৮ সালে এই সড়ক নির্মাণ করে। দীর্ঘ ৩৩ বছর পর গত ২০১৬ সালের মাঝামাঝি সময়ে এলজিডির তত্ত্বাবধানে সড়কটির কুয়েট মেইনগেট থেকে তেলিগাতী পাকার মাথা পর্যন্ত পুনর্নির্মাণ কাজ করা হয়। এলাকাবাসীর অভিযোগ রয়েছে, পুনর্নির্মাণ কাজ করার সময় ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তা খুঁড়ে রাস্তার নিচ থেকে সলিংয়ের ইট তুলে ফেলে ধুলাবালু ভরাট করে নামমাত্র কম্পেকশন করে। সলিংয়ে বিছানো পুরোনো ইট ভেঙে রাস্তার কাজে ব্যবহার করে। স্থানীয়রা সড়কটির পুনর্নির্মাণ কাজে অনিয়ম ও নি¤œমানের মালামাল, কার্পেটিংয়ে সঠিক মাত্রার বিটুমিন এবং থিকনেস সঠিক মাত্রায় না দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে ২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর খুলনা জেলা প্রশাসক ও এলজিইডির প্রধান প্রকৌশলীসহ বিভিন্ন দফতরে স্মারকলিপি প্রদান করে।

সরেজমিনে দেখা গেছে, ফুলবাড়ীগেট থেকে তেলিগাতী পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানের কার্পেটিং এবং খোয়া উঠে ছোট-বড় শত শত খানাখন্দে ভরে গেছে। ফলে এ সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। তবে ব্যক্তি উদ্যোগে রাবিশ ফেলে ছোট যানবাহনগুলো কোনো রকম চলাচল করছে। তারপরও এ সড়ক দিয়ে সব ধরনের যান চলাচল প্রায় অর্ধেকে নেমে গেছে।

এলাকার বাসিন্দা মো. আবুল কাশেম জানান, নগরীর সীমানায় এ সড়কটিকে দেখভাল করার মতো কেউ নেই। এ সড়কটি ছোট কিন্তু এখানে খুলনা বিভাগের ৬টি গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানসহ রয়েছে অসংখ্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় শিক্ষক দিলিপ কুমার বিশ্বাস জানান, শিক্ষা জোন খ্যাত খুলনার গুরুত্বপূর্ণ সড়ক এটি। এই সড়কের দূরাবস্থার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দুর্ভোগের শেষ নেই। শুধুমাত্র সড়কটির জন্য অনেক শিক্ষার্থী অন্যত্র চলে যাচ্ছে। অনেক শিশু শিক্ষার্থীকে ভ্যান অথবা ইজিবাইক থেকে পড়ে যেতে দেখেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close