পার্থ মুখোপাধ্যায়

  ৩১ আগস্ট, ২০১৯

ভারতের ২৭টি ব্যাংক মিশে হচ্ছে ১২টিতে

ভারতে মোট ২৭টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক মিশে গিয়ে হচ্ছে ১২টি ব্যাংক। এর মধ্যে ১০টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক হয়ে যাচ্ছে চারটি। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারামন ঘোষণা করেছেন, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড ব্যাংক ও ওরিয়েন্টাল ব্যাংক সংযুক্ত হচ্ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে শক্তিশালী করতে একটি বড় ব্যাংকের সঙ্গে একাধিক ছোট ব্যাংককে মিশিয়ে দেওয়ার নীতি নিয়েছে কেন্দ্র।

অর্থমন্ত্রীর ঘোষণা, মিশে যাচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অব কমার্স এবং ইউনাইটেড ব্যাংক। সংযুক্তিকরণের পরে ব্যবসার অঙ্কের নিরিখে নতুন ব্যাংকটি হবে দেশের দ্বিতীয় বৃহত্তম। মিশে যাচ্ছে ইউনিয়ন, অন্ধ্র ও করপোরেশন ব্যাংক। এলাহাবাদ ব্যাংকের সঙ্গে সংযুক্ত হচ্ছে ইন্ডিয়ান ব্যাংক। মিশে যাচ্ছে কানারা ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংকও। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইউনাইটেড ব্যাংক এবং ওরিয়েন্টাল ব্যাংকের সংযুক্তীকরণ মোট ১৭ দশমিক ৫ লাখ কোটি টাকার। বলা হচ্ছে, ইউনিয়ন ব্যাংক, অন্ধ্র ও করপোরেশন ব্যাংকের ব্যবসায়িক লেনদেনের পরিমাণ ১৪ দশমিক ৬ লাখ টাকা। এলাহাবাদ ব্যাংক ও ইন্ডিয়ান ব্যাংকের মোট ব্যবসার পরিমাণ ৮ দশমিক ৮ লাখ টাকা। অর্থমন্ত্রী নির্মলা সিতারামনের দাবি এই সংযুক্তীকরণ দেনা ব্যাংক, বরোদা ব্যাংক এবং বিজয়া ব্যাংকের সংযুক্তীকরণের মতোই মসৃণ হবে, কোনো কর্মী ছাঁটাই হবে না। অর্থমন্ত্রী জানিয়েছেন, মোট ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তীকরণ হবে। প্রতিটি ব্যাংকেই আর্থিক সাহায্য করবে সরকার। এজন্য মোট ৫৫ হাজার ২৫০ কোটি খরচ হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়াও ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়া, অন্ধ্র ব্যাংক এবং করপোরেশন ব্যাংকের সংযুক্তীকরণের ফলে মোট ১৪ দশমিক ৫৯ কোটির ব্যাংকিং ব্যবসা মিশে যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। মিশে যাচ্ছে কানারা ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংকও। এই দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংযুক্তীকরণের ফলে ১৫ দশমিক ২০ লাখ কোটির ব্যবসাসহ সৃষ্টি হবে ব্যবসার নিরিখে দেশের চতুর্থ বৃহত্তম ব্যাংক।

ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়া, অন্ধ্র ব্যাংক এবং করপোরেশন ব্যাংকের সংযুক্তীকরণের ফলে গঠন করা হবে পঞ্চম বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক। ইন্ডিয়ান ব্যাংক ও এলাহাবাদ ব্যাংকের সংযুক্তীকরণের মাধ্যমে সপ্তম বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক গঠন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close