বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ১৫ আগস্ট, ২০১৯

ভারতে পাচার হওয়া ৭ জনকে হস্তান্তর

অবৈধ পথে ভারতে পাচার হওয়া সাত বাংলাদেশিকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ার মাধ্যমে ফেরত পাঠিয়েছে সে দেশের সরকার। এদের মধ্যে দুই নারী, তিন তরুণী ও দুই তরুণ রয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ সদস্যরা তাদের যৌথভাবে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের হাতে তুলে দেয়। রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছেন। ফেরত আসারা হলো ঢাকার রুপা চৌধুরী (৩৫), রাবেয়া (৪৫) ও লাবনী (১৮), যশোরের নার্গিস (১৬), নড়াইলের অথই শিলা (১৫), বাগেরহাটের সাগর মোল্লা (১৩) ও চাঁপাইনবাবগঞ্জের শফিকুল ইসলাম (১৩)।

ফেরত আসারা জানান, ভালো কাজের প্রলোভনে দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্ত দিয়ে বিভিন্ন সময়ে তারা ভারতে পাড়ি জমায়। পরে দালালরা তাদের সেখানে ফেলে পালিয়ে যায়। ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখান থেকে ‘নিলুয়া হোম’ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। এরা সবাই তিন থেকে সাত বছর পর বাড়ি ফিরছেন।

এনজিও সংস্থা রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে তাদের স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ফেরত আনা হয়েছে। পোর্ট থানা থেকে নিয়ে তাদের যশোর নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে অভিভাবকদের কাছে পৌঁছে দেওয়া হবে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি (তদন্ত) মাসুম বিল্লাহ জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদের পোর্ট থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তারা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close