নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুলাই, ২০১৯

‘বঙ্গবন্ধু নদী পদক’ প্রচলন হচ্ছে

দেশের নদ-নদীকে পরিষ্কার-পরিচ্ছন্ন, দখল-দূষণরোধসহ নদীর তীর রক্ষায় উৎসাহ দিতে ‘বঙ্গবন্ধু নদী পদক’ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। প্রতি বছর সেপ্টেম্বর মাসে ‘বিশ্ব নৌ-দিবসে’ মনোনীত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পদক তুলে দেওয়া হবে। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বঙ্গবন্ধু নদী পদক নীতিমালা-২০১৯’ অনুমোদন করেছেন। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত নদ-নদীকে পরিষ্কার-পরিচ্ছন্ন, নদী দখলরোধ, শিল্প-কারখানা ও পরিবেশের দূষণরোধ, নদীর তীর ও অভ্যন্তরে অবৈধ অবকাঠামো নির্মাণসহ নদী ভরাটরোধ, নদীর স্বাভাবিক গতিপ্রবাহ রক্ষার কাজে সহায়তা দান, নদীকে নৌ-চলাচলের উপযোগী করে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা এবং নদীকে দূষণ ও অবৈধ দখল ভরাটমুক্ত করে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনার বিষয়ে অবদানের জন্য নিয়োজিত প্রতিষ্ঠান বা ব্যক্তিকে ‘বঙ্গবন্ধু নদী পদক’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পদক প্রদান-সংক্রান্ত নির্দেশিকা অনুসারে জেলা, উপজেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এ ধরনের কাজে সম্পৃক্ত প্রতিষ্ঠান/ব্যক্তিকে উপজেলা, জেলা অথবা নৌ-মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আগামী ৪ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আবেদনপত্র জমা দিতে অনুরোধ জানানো হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য এ পদক দেওয়া হবে। আঠারো ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, ৭৫ হাজার টাকা ও সার্টিফিকেট দেওয়া হবে। অন্যদিকে বিভাগীয় পর্যায়ে ব্যক্তি/প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য আঠারো ক্যারেট মানের ৩০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, ৫০ হাজার টাকা ও সার্টিফিকেট দেওয়া হবে। বিভাগীয় পর্যায়ে একটি করে মোট আটটি এবং জাতীয় পর্যায়ে তিনটি পদক দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close