প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জুলাই, ২০১৯

নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ

নানা আয়োজনে গাজীপুরের নুহাস পল্লী এবং নেত্রকোনার কেন্দুয়ায় গতকাল শুক্রবার নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সপ্তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো রিপোর্টÑ

গাজীপুর : গাজীপুরের নুহাশ পল্লীতে কোরআনখানি, কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সপ্তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। শ্রদ্ধা জানাতে শুক্রবার সকাল থেকেই হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য, ভক্ত, হিমু পরিবহনের সদস্যসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের মানুষ নুহাশ পল্লীতে আসেন।

বেলা সোয়া ১০টার দিকে কবর জিয়ারত করেন হুমায়ূন আহমেদের ছোট ভাই কার্টুনিস্ট আহসান হাবীব, বোন সুফিয়া হায়দার, রোকসানা আহমেদ, আহসান হাবীবের স্ত্রী আফরোজা আমীনসহ পরিবারের সদস্যরা। এ সময় তারা হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক অর্পণ এবং ফাতেহা পাঠ ও মোনাজাত করেন। এর কিছুক্ষণ আগে হুমায়ূন আহমেদের কবর জিয়ারত ও দোয়া অংশ নেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের বাবা ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, অভিনেতা সৈয়দ হাসান সোহেল, নুহাশ পল্লীর কর্মচারী ও আশপাশের এলাকার মাদরাসার ছাত্ররা। কবর জিয়াবত শেষে কার্টুনিস্ট আহসান হাবীব বলেন, হুমায়ূন আহমেদের অনেক স্বপ্ন বেঁচে থাকা অবস্থাই পূরণ করে গেছেন। তবে ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠার স্বপ্ন তিনি পূরণ করে যেতে পারেননি। তবে ক্যানসার হাসপাতালও ইনশাআল্লাহ হবে। দিনটি শুক্রবার হওয়ায় আগত দর্শনাথী ছিল অন্য সময়ের চেয়ে বেশি। এছাড়া নুহাশ পল্লীর আশপাশের এলাকার মসজিদ-মাদরাসার কয়েকশ’ এতিম ছাত্র কোরআনখানি এবং মোনজাতে অংশ নেয়।

হিমু পরিবহনের হেলপার (সদস্য) জুনায়েদুর রহমান জানান, তার বাড়ি সিলেটে। সিলেট ছাড়াও হিমু পরিবহনের সদস্য রয়েছেন নরসিংদী, নারায়ণগঞ্জ, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হুমায়ূন ভক্তরা।

কেন্দুয়া (নেত্রকোনা) : যথাযথ শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যদিয়ে নেত্রকোনার কেন্দুয়ায় নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের সপ্তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল থেকে কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে হুমায়ূন আহমেদ প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, মিলাদ, দোয়া মাহফিল ও কোরআন খতম।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামানের নেতৃত্বে এসব কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ এলাকার লোকজন স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এছাড়া স্থানীয় রোয়াইলবাড়ি আমতলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট নূরে আলমের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরাও বিভিন্ন কর্মসূচি পালন করেন।

অপরদিকে সকালে হিমু পরিবহনের ক্ষুদ্র খান, আফরিদ জাহান খান, জয় রায় ও রুহুল আমিনসহ অন্যন্য সদস্যরা কেন্দুয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহমুদুল হাসান ও ওসি মোহাম্মদ রাশেদুজ্জামানকে সঙ্গে নিয়ে শোক র‌্যালি করেন। শেষে থানা প্রাঙ্গণে বিভিন্ন ফলজ ও ঔষধি বৃক্ষের চারা রোপণ এবং বিকালে কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবে আলোচনা সভার আয়োজন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close