মৌলভীবাজার প্রতিনিধি

  ২০ জুলাই, ২০১৯

চা শ্রমিকদের সংঘর্ষে আহত সাত ম্যানেজার বললেন ‘নো কমেন্টস’

মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ চা-বাগানে শ্রমিকদের দুই পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ায় সাতজন আহত হয়েছেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। এ নিয়ে শ্রমিকদের উভয়পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ঘটনার সময় বাগান ম্যানেজারের কাছে ঘটনার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘নো কমেন্টস’। এ সময় সাংবাদিকরা ঘটনার ছবি তুলতে গেলে কামাল হোসেন নামের ফ্যাক্টরিতে কর্মরত একজন তাদের বাধা দিয়ে হয়রানির চেষ্টা করেন।

শ্রমিকদের একটি সূত্র জানায়, উপজেলার উত্তরভাগ ইউনিয়নের উত্তরভাগ চা-বাগানের চৌকিদার অমৃতলাল পাশীর সঙ্গে দুই মাস আগে ফ্যাক্টরি ম্যানেজার সাইদুর রহমানের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে অমৃতলাল পাশী ম্যানেজারকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। পরে বাগানের পঞ্চায়েত নেতারা মামলা না করতে অনুরোধ করে বিষয়টি নিষ্পত্তি কওে দেবেন বলে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। কিন্তু ওই শ্রমিককে কাজ থেকে অব্যাহতি দিয়ে বাগান ছেড়ে অন্যত্র চলে যেতে নোটিস দেয় কর্তৃপক্ষ।

গত ১৩ মে তার বিরুদ্ধে রাজনগর থানায় মামলা করা হয়। এছাড়া বাগানের মন্দির নির্মাণের জন্য শ্রমিকরা দুই কেজি করে চা পাতা বেশি তুলে দেবে বলে মালিক পক্ষের সঙ্গে কথা ছিল। সেই অনুযায়ী শ্রমিকরা নিয়মিত দুই কেজি পাতা বেশি তুললেও মন্দিরের কাজ শুরু করছে না কর্তৃপক্ষ। পঞ্চায়েত কমিটি ও শ্রমিকরা যে কোনো দাবি তুললেই কর্তৃপক্ষ তাদের (অপর পক্ষের শ্রমিকদের) দিয়ে তা ধামাচাপা দেওয়ার চেষ্টা করে বলেও অভিযোগ তাদের। এসব ঘটনায় ক্ষিপ্ত হয়ে উঠে বাগানের পঞ্চায়েত সভাপতির পক্ষের শ্রমিকরা।

শুক্রবার বেলা ১১টার দিকে বাগান ম্যানেজার জয়নাল আবেদীন ক্ষুব্ধ শ্রমিকদের দাবি দ্রুত বাস্তবায়নের ঘোষণা দিয়ে শ্রমিকদের কাজে যোগ দিতে বলেন। পঞ্চায়েত সভাপতির পক্ষের শ্রমিকরা সেখান থেকে বেরিয়ে গেলে অপরপক্ষের শ্রমিকরা ম্যানেজারের কাছে যান। এ সময় উত্তেজনা দেখা দেয়। উভয়পক্ষের লোকজন বল্লম, রামদা, তীর-ধনুক ও লাঠিসোটা হাতে মুখোমুখি হয়।

রাজনগর থানার ওসি আবুল হাসিম বলেন, উত্তরভাগ চা-বাগানে দীর্ঘদিন ধরে শ্রমিকদের দুই পক্ষে বিভিন্ন বিষয় নিয়ে ঝামেলা হয়েছে। মারামারির ঘটনায় উভয়পক্ষ থানায় লিখিত অভিযোগ দিয়েছে। ঘটনাটি তদন্ত করে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close