সংসদ প্রতিবেদক

  ১২ জুলাই, ২০১৯

১০ বছরে সীমান্তে হত্যাকাণ্ড ২৯৪

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সংসদে বলেছেন, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কর্তৃক কোনো বিচারবহির্ভূত হত্যাকান্ড ঘটেনি। অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ১০ বছরে বিএসএফ কর্তৃক ২৯৪ বাংলাদেশিকে হত্যা করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. হারুনুর রশীদের পৃথক দুটি প্রশ্নের জবাবে সংসদকে মন্ত্রী এ কথা বলেন। ডেপুটি স্পিকারের সভাপতিত্বে বিকালে সমাপনী এ অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ সব সংস্থা কর্তৃক ২০১৮ সালে ১ লাখ ৬১ হাজার ৩২৩ জন মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে ১ লাখ ১৯ হাজার ৮৭৮টি মামলা দায়েরপূর্বক আইনের আওতায় আনা হয়েছে। তবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কর্তৃক কোনো বিচারবহির্ভূত হত্যাকান্ড ঘটেনি। বিএনপির এমপির অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, গত ১০ বছরে বিএসএফ কর্তৃক ২৯৪ বাংলাদেশিকে হত্যা করা হয়েছে। এর মধ্যে ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫, ২০১১ সালে ২৪, ২০১২ সালে ২৪, ২০১৩ সালে ১৮, ২০১৪ সালে ২৪, ২০১৫ সালে ৩৮, ২০১৬ সালে ২৫, ২০১৭ সালে ১৭ ও ২০১৮ সালে তিনজনকে হত্যা করা হয়েছে। অসীম কুমার উকিলের (নেত্রকোনা-৩) প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিকদের হত্যা/আহত/আটক ইত্যাদি নিয়ে প্রতিনিয়ত বিজিবি এবং বিএসএফের বিভিন্ন পর্যায়ে নিয়মিতভাবে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

এসব পতাকা বৈঠকে সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। পাশাপাশি সরকার ও কূটনৈতিক পর্যায়ে ব্যবস্থা নেওয়া হয়। সাম্প্রতিককালে সীমান্ত এলাকার জনগণের মধ্যে এবং দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের মধ্যে কনফিডেন্স বিল্ডিংয়ের নানা উদ্যোগ নেওয়া হচ্ছে; যা সীমান্ত উত্তেজনা প্রশমনে সহায়ক হবে বলে বিশ্বাস। এ ছাড়াও দিনে-রাতে সীমান্ত এলাকা নজরদারিতে রাখার জন্য বিজিবি ইউনিটগুলো নিয়মিত টহল করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close