ঢাকা-চট্টগ্রাম রেলস্টেশনে বসছে বডি স্ক্যানার

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ০০:০০

সংসদ প্রতিবেদক

ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ এবং যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ঢাকা ও চট্টগ্রাম রেলস্টেশনে বডি ও লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করেছে জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক হয়। কমিটির সদস্য রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খান, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।

কমিটি রেলওয়ের দুর্ঘটনা রোধে রেললাইন, সেতু মেরামতসহ সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং রেলওয়ের টিকিট বিক্রির অনলাইনভিত্তিক অ্যাপস আরো প্রয়োজন উপযোগী ও উন্নত করতে কার্যকর ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে। সেই সঙ্গে টিকিট বিক্রিতে যাতে কোনো ধরনের স্বজন পোষণ ও যাত্রী হয়রানি না ঘটে সে বিষয়ে আরো তৎপর হওয়ার আহ্বান জানানো হয়েছে।

বৈঠকে ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধে কার্যকর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ, সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের দুর্ঘটনার কারণ ও দুর্ঘটনার প্রতিরোধ এবং বাংলাদেশ রেলওয়ে রিফর্ম প্রকল্পে কত টাকা ব্যয় হয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় কমিটি চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত কীভাবে ট্রেন সার্ভিস চালু করা হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে।

বৈঠকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম শহরের সিআরবির সামনে সাত রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল (ভাস্কর্য) স্থাপন নিয়েও বৈঠকে আলোচনা হয়।

২০২০ সালে মুজিববর্ষ উপলক্ষে সব ট্রেন, রেলস্টেশন, শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রতিদিন ব্যবহৃত টিকিটে ভিন্নতা আনাসহ বছরব্যাপী অনুষ্ঠান পালনের লক্ষ্যে বাস্তবভিত্তিক উদ্যোগ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করা হয়। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

"