বাংলাদেশ সফরে ভারতীয় সেনাবাহিনীর ১৫ তরুণ কর্মকর্তা

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

প্রায় এক সপ্তাহের বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় সেনাবাহিনীর ১৫ তরুণ কর্মকর্তা। সঙ্গে এসেছেন তাদের স্ত্রী বা স্বামীরাও। বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যকার উচ্চপর্যায়ের প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে এই কর্মকর্তারা ১২ জুলাই পর্যন্ত সফর করবেন।

এ বিষয়ে গতকাল শনিবার ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে প্রতিনিধিদলটি এ সফরে এসেছে। সফরটি দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, যেখানে ভারতীয় সেনাবাহিনীর মধ্য পর্যায়ের ১৫ জন কর্মকর্তা তাদের স্ত্রী/স্বামীসহ প্রথমবারের মতো বাংলাদেশ সফর করছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সফরকালে প্রতিনিধিদলটি বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন ও মধ্যম পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবে। এছাড়াও প্রতিনিধিদলটি জাতীয় স্মৃতিসৌধ, জাতীয় সংসদ, মুক্তিযুদ্ধ জাদুঘর, বিজয়কেতন জাদুঘর, প্রয়াস, হাতিরঝিল ও কক্সবাজার পরিদর্শন করবে।

এর আগে, গত বছরের ২৬ নভেম্বর থেকে ২ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ তরুণ কর্মকর্তা তাদের স্ত্রী/স্বামীসহ ভারতের দিল্লি, আগ্রা ও কলকাতা সফর করেন। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বগ্রহণের পর জেনারেল আজিজ আহমেদ তার প্রথম বিদেশ সফরকালে ভারতীয় সেনাবাহিনী প্রধানকে এ ধরনের সফরের পরামর্শ দেন। এই সফর দুই দেশের অভিন্ন ও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রেক্ষাপটে মানুষে মানুষে যোগাযোগ বাড়াবে এবং দুই সেনাবাহিনীর মধ্যকার সহযোগিতা ও আন্তঃকার্যকারিতা সম্প্রসারণ করবে।

 

 

"