নিজস্ব প্রতিবেদক

  ০৬ জুলাই, ২০১৯

স্থায়ী কমিটির বৈঠক

স্থানীয় নির্বাচনে স্বতন্ত্রভাবে অংশ নেবে বিএনপি

দলীয় প্রতীকে নয়; স্থানীয় সরকার নির্বাচনে স্বতন্ত্রভাবে দলীয় প্রার্থীরা অংশ নেবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল শুক্রবার স্থায়ী কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তবে দলীয় প্রতীকে নয়, স্বতন্ত্রভাবে নির্বাচনে দলীয় প্রার্থীরা অংশ নেবেন। দলটি মনে করে, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক রাখা উচিত নয়। এদিকে, গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালের কর্মসূচিকে নৈতিক সমর্থন জানিয়েছে বিএনপি।

বিএনপি মহাসচিব সাংবাদিকদের বলেন, বামদল ৭ জুলাই হরতাল আহ্বান করেছে। আমরা এই হরতালের প্রতি নৈতিক সমর্থন জানাচ্ছি। সারা দেশের মানুষ এই গ্যাসের মূল্যবৃদ্ধিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণে এটি একটি যৌক্তিক হরতাল বলে আমরা মনে করি। সে কারণেই এই হরতালে আমরা নীতিগত সমর্থন জানাচ্ছি।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ৭ জুলাই সারা দেশে সকাল-দুপুর আধা বেলা হরতালের ডাক দিয়েছে বামপন্থি দলগুলোর সমন্বয়ে গঠিত বাম গণতান্ত্রিক জোট।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গত ৩০ জুন সব ধরনের গ্রাহকপর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দাম গড়ে ৩২ দশমিক ৮ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। গ্যাসের এই বাড়তি দাম ১ জুলাই থেকে কার্যকর করা হয়েছে। এরই মধ্যে গ্যাসের মূল্যবৃদ্ধির বামজোটের এই হরতালের কর্মসূচিকে ড. কামাল হোসেনের গণফোরাম, আসম আবদুর রবের জেএসডি সমর্থন দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি জাতীয় স্থায়ী কমিটি মনে করে সম্পূর্ণ অযৌক্তিক। শুধু যে দুর্নীতি যে ধাপগুলো আছে বিশেষ করে গ্যাস ও জ্বালানি তেল-সংক্রান্ত এসবকে অর্থায়ন করার জন্য মূলত গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে। গ্যাসের এই মূল্যবৃদ্ধির ফলে সমগ্র অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে এবং সেটা অর্থনীতি ক্ষতিগ্রস্ত করবে বলেই স্থায়ী কমিটি মনে করে। এতে প্রত্যেকটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন কস্ট বেড়ে যাবে, সামগ্রিকভাবে অর্থনীতি নেতিবাচক প্রভাব পড়বে।

বিএনপি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ১ জুলাই জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচি পালন করেছে বলে জানান মহাসচিব।

বৈঠকে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ ছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, বেগম সেলিমা রহমান প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close