সংসদ প্রতিবেদক

  ২৬ জুন, ২০১৯

বিশ্ববিদ্যালয়ে গবেষণা ব্যয় ৫ কোটি টাকা : সংসদে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০১৫ সালে ৫ কোটি টাকা গবেষণা খাতে ব্যয় করা হয়েছে। গতকাল মঙ্গলবার সংসদ অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।

এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সরকার নির্ধারিত চার্জের বাইরে কোনো অতিরিক্ত টাকা আদায় বন্ধকরণের লক্ষ্যে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল/পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা, ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকা এবং ঢাকা মেট্রোপলিটন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫ হাজার টাকা নির্ধারিত রয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত বা এমপিওবহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন এবং এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেওয়ার জন্য শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে সর্বোচ্চ ১০ হাজার টাকা নিতে পারবে। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না মর্মে বোর্ডের নির্দেশনা রয়েছে বলেও জানান মন্ত্রী। মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বাংলাদেশে মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী।

তাই নারীদের আর্থসামাজিক উন্নয়ন ছাড়া দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। নারীশিক্ষার প্রসার, মেয়েদের বাল্যবিবাহ রোধ, নারীর ক্ষমতায়ন ও আর্থসামাজিক উন্নয়নে নারীদের অংশগ্রহণ বাড়াতে মাধ্যমিক স্তরে ছাত্রীদের ৩০ শতাংশ এবং উচ্চমাধ্যমিক স্তরে ৪০ শতাংশ উপবৃত্তির টাকা অনলাইনে প্রদান করা হচ্ছে। পাঠ্যপুস্তকসমূহে জেন্ডার সমতা বিধানসহ বিভিন্ন শ্রেণি-পেশা, ধর্ম ও বর্ণের মধ্যে সমতা বিধান করা হয়েছে। এ ছাড়া ২০১৩ শিক্ষাবর্ষের বিভিন্ন শ্রেণির বিভিন্ন পাঠ্য বিষয়ে ইভটিজিং, যৌন হয়রানি, অটিজম, নারী ও শিশু পাচার, নৈতিক শিক্ষা ও মূল্যবোধ, শিশুর নিরাপত্তা ও স্বাস্থ্য এবং সামাজিক আইন ও সামাজিক সমস্যা মোকাবিলা শিরোনামে বিষয়বস্তু অন্তর্ভুক্ত করা হয়েছে। বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন সারা দেশে মোট ১১১৬টি মহিলা মাদরাসা রয়েছে। এর মধ্যে দাখিল মাদরাসা ৯৫৫টি, আলিম মাদরাসা ১২৬টি, ফাজিল মাদরাসা ২৬টি এবং কামিল মাদরাসা ৯টি।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ২০১৫ সালে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল ৮৫টি। এরমধ্যে ৩টি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়নি। ২০১৫ সালে ৮৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কমবেশি ৫৭টি বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে অর্থ ব্যয় করেছে। এই খাতে মোট ব্যয় ছিল ৮,০৮১.৯৭ লাখ টাকা। যার গড় ছিল ১৫২.৪৩ লাখ টাকা। আলোচ্য বছরে গবেষণা খাতে সর্বোচ্চ ব্যয় করেছে ব্র্যাক ইউনিভার্সিটিতে; যার পরিমাণ প্রায় ৮৮০.৮৭ লাখ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close