সংসদ প্রতিবেদক

  ২১ জুন, ২০১৯

‘দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার’

সংসদে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সম্প্রতি প্রকাশিত শ্রমশক্তি জরিপ অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে সারা দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার জন। এসব বেকারের মধ্যে ১০ লাখ ৪৩ হাজার শিক্ষিত তরুণ-তরুণী; যারা উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পাস। অর্থাৎ শিক্ষিত বেকারের সংখ্যা ৪০ শতাংশ।

গতকাল বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত সংরক্ষিত মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকাল ৩টায় এ অধিবেশন শুরু হয়।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার বেকার যুবসমাজকে বেকারত্ব থেকে মুক্ত করার লক্ষ্যে কর্মসংস্থান ও অন্যান্য সুবিধার মাধ্যমে স্বাবলম্বী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে বেগম মুন্নুজান সুফিয়ান বলেন, সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকের সংখ্যা ৫৭ লাখের বেশি। এর মধ্যে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকের সংখ্যা ২৫ লাখ ৭৪ হাজার ৪৯৮ জনের মধ্যে পুরুষ ১২ লাখ ৬০ হাজার ৯৬১ জন ও মহিলা ১৩ লাখ ১৩ হাজার ৫৩৭ জন। আর তৈরি পোশাকশিল্প ব্যতীত অন্যান্য প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক সংখ্যা ৩১ লাখ ২৩ হাজার ৩৭০ জনের মধ্যে পুরুষ ২৩ লাখ ৯০ হাজার ২২২ জন এবং মহিলা ৭ লাখ ৩৩৩ হাজার ১৪৮ জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close