চুক্তিতে পৌঁছাল যুক্তরাষ্ট্র-মেক্সিকো

শুল্ক স্থগিতের ঘোষণা ট্রাম্পের

প্রকাশ : ০৯ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে সম্ভাব্য শুল্ক যুদ্ধ এড়াতে একটি অভিবাসন চুক্তিতে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। শুক্রবার (৭ জুন) দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তিটি হয়। এর আওতায় বিতর্কিত একটি অভিবাসন কর্মসূচি বিস্তৃত করতে এবং অবৈধ মধ্য আমেরিকান অভিবাসীর ঢল মোকাবিলায় সীমান্তে নিরাপত্তা বাহিনী মোতায়েনে রাজি হয়েছে মেক্সিকো।

গত কয়েক মাসে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ ব্যাপক হারে বেড়ে যায়। সীমান্তে কড়াকড়ি আরোপ না করলে সব ধরনের মেক্সিকান পণ্য আমদানির ওপর ৫ শতাংশ শুল্ক আরোপের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ শুল্ক আরোপের হার প্রতি মাসে বাড়তে থাকবে বলেও হুমকি দেন তিনি। সোমবার (১০ জুন) থেকে শুল্ক আরোপের ঘোষণা কার্যকরের কথা ছিল। এ নিয়ে মীমাংসা করতে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে আলোচনা চলতে থাকে।

অবশেষে শুক্রবার এক যৌথ ঘোষণায় জানানো হয়, গোটা সীমান্তে অভিবাসন সংক্রান্ত এক কর্মসূচিকে বিস্তৃত করার ব্যাপারে রাজি হয়েছে মেক্সিকো। ওই কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীদেরকে মেক্সিকোতে পাঠানো হবে। সেখানেই তারা তাদের মামলার ফয়সালা না হওয়া পর্যন্ত অপেক্ষা করবে।

দুই দেশের মধ্যে অভিবাসন সংক্রান্ত একটি চুক্তি হয়েছে বলে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিক টুইটে জানিয়েছেন। সীমান্তে শরণার্থীর স্রোত আটকাতে মেক্সিকো রাজি হওয়ায় দেশটির বিরুদ্ধে শুল্ক আরোপের প্রস্তাব ‘অনির্দিষ্ট সময়ের জন্য’ স্থগিত রাখার কথাও বলেছেন তিনি। টুইটারে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রী মার্সেলো এব্রার্ডও যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

 

"