রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি

  ০২ জুন, ২০১৯

সরকারি গুদামের চাল আত্মসাৎ : গ্রেফতার ২ তদন্ত কমিটি

মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাটে খাদ্য গুদাম কর্মকর্তা সরকারি চাল আত্মসাৎ করেছেন। এ ঘটনায় দুই পরিচ্ছন্নতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে দুটি খাদ্য গুদাম সিলগালা করা হয়। ঘটনাটি ঘটেছে গত শুক্রবার বিকালে।

জানা গেছে, গত শুক্রবার দুই পরিচ্ছন্নতাকর্মী মোমরেজ শেখ ও সেলিম খানকে ১০নং গোডাউনে ঢুকিয়ে দিয়ে বাইরে থেকে তালা মেরে দেয় এবং ওই দুজন গুদামের ভেতরে বসে চালের বস্তায় বোঙ্গা (প্লাস্টিকের পাইপ দিয়ে তৈরি) মেরে চাল বের করে অন্য বস্তায় ভরে বাইরে বিক্রির চেষ্টা করে। এ সময় স্থানীয়রা বিষয়টি টের পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে খবর দিলে তিনি পুলিশ নিয়ে এসে সেলিম শেখ ও মমরাজ মৃধা নামে দুই কর্মচারীকে আটক করেন।

এ সময় জিজ্ঞাসাবাদে আটক কর্মচারীরা চাল পাচারের বিষয়টি স্বীকার করে বলেন, খাদ্য গুদামের গুদাম রক্ষক গাজী সালাহ উদ্দিনের নির্দেশে আমরা বস্তা থেকে চাল বের করেছিলাম। আমরা তার চাকরি করি, তাই তার হুকুম মানতে হয়েছে।

এদিকে চাল সংগ্রহ অভিযান উদ্বোধনের তিন দিন আগে খাদ্য গুদাম কর্মকর্তা কাজী সালাউদ্দিন প্রত্যয়নপত্র ছাড়াই দুটি অটো রাইস মিলের সঙ্গে আঁতাত করে ৬০০ চাল ক্রয় করে গুদামজাত করেন। ১৪ মে চাল সংগ্রহ অভিযান উদ্বোধন করতে আসলে উপজেলা নির্বাহী কর্মকর্তার হাতে এ ঘটনা ধরা পড়ে। এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) সালমা পারভিনের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে। এর রেশ কাটতে না কাটতেই গত শুক্রবার আবার সেই খাদ্য গুদাম কর্মকর্তার চাল আত্মসাতের ঘটনা এলাকায় ব্যাপক আলোচনা জন্ম দিয়েছে।

খাদ্য গুদাম কর্মকর্তা কাজী সালাউদ্দিন সব অভিযোগ অস্বীকার করে জানান, সরকারি নির্দেশ অনুযায়ী মান সম্পন্ন চাল, ধান ও গম ক্রয় করায় ক্ষিপ্ত হয়ে ব্যবসায়ী ও গুদাম সংশ্লিষ্টরা আমার বিরুদ্ধে অপপ্রচার করছে।

রাজৈর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহানা নাসরিন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছি। খাদ্য গুদামের সরকারি প্রতিটি বস্তা থেকে তিন থেকে চার কেজি চাল বের করে আলাদা করে বিক্রি করা হচ্ছিল। ওই অবৈধ কর্মকা-ের সঙ্গে জড়িত দুই পরিচ্ছন্নতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে এবং প্রমাণ হিসেবে কিছু মালামাল জব্দ করা হয়েছে।

মাদারীপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শেফাউর রহমান এ ব্যাপারে বলেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা বাদী হয়ে, রাজৈর উপজেলার টেকেরহাটের গুদাম রক্ষকসহ তিনজনের বিরুদ্ধে রাজৈর থানায় মামলা করেছে। এ ব্যাপারে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close