আদালত প্রতিবেদক

  ২৯ মে, ২০১৯

নওশাবার উপস্থিতিতে অভিযোগপত্র গ্রহণে শুনানির নির্দেশ

ফেসবুক লাইভে গুজব সৃষ্টির অভিযোগে করা মামলায় অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের অভিযোগপত্র গ্রহণ বিষয়ে শুনানির জন্য আগামী ১৪ জুলাই ঠিক করেছেন আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে মামলাটির অভিযোগপত্র গ্রহণ বিষয় শুনানির জন্য দিন ঠিক ছিল। কিন্তু এ দিন নওশাবার আইনজীবী শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ দিদার হোসাইন এ আদেশ দেন। শুনানিতে আসামিপক্ষের আইনজীবী বলেন, অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ তার বিরুদ্ধে অভিযোগ দাখিল হয়েছে সেই বিষয়ে তিনি জানতেন না। এছাড়াও আগের আদেশ আছে যে, আইনজীবীর মাধ্যমে আদালতে হাজিরা দিতে পারবেন। তাই মঙ্গলবার আদালতে উপস্থিত না হয়েও অভিযোগপত্র গ্রহণ শুনানির জন্য সময়ের আবেদন করেন।

শুনানি শেষে বিচারক আগের ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধি আইনের ২০৫ ধারা (ম্যাজিস্ট্রেট আসামির ব্যক্তিগত হাজিরার থেকে রেহাই) এর আদেশ বাতিল করেন। একই সঙ্গে নির্ধারিত তারিখে আসামির উপস্থিতিতে অভিযোগপত্র গ্রহণ বিষয়ে শুনানির জন্য নতুন করে এ দিন ঠিক করেন।

এর আগে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের পুলিশ পরিদর্শক শওকত আলী সরকার এ চার্জশিট দাখিল করেন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে ২০১৮ সালের ৪ আগস্ট রাজধানীর জিগাতলায় আন্দোলনকারীদের সঙ্গে অন্যপক্ষের সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে ফেসবুক লাইভে আসেন নওশাবা। ফেসবুক লাইভে তিনি জানান, জিগাতলায় চারজনকে মেরে ফেলা হয়েছে, একজনের চোখ উপড়ে ফেলা হয়েছে। ওই সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ওইদিন জিগাতলায় এ রকম কোনো ঘটনাই ঘটেনি।

ওই ঘটনায় ?র‌্যাব-১ এর ডিএপি আমিরুল ইসলাম বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ সালের ৫৭ (২) ধারায় রাজধানীর উত্তরা পশ্চিম থানায় মামলা করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close