নিজস্ব প্রতিবেদক

  ২৯ মে, ২০১৯

নাইরোবিতে গণপূর্তমন্ত্রী

সামগ্রিক উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি বাংলাদেশের

সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেছেন, আশা করা যাচ্ছে অতি অল্প সময়ের মধ্যে সব সূচক অর্জন করে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ ঘটবে। গতকাল মঙ্গলবার কেনিয়ার রাজধানী নাইরোবিতে ইউএন-হ্যাবিটেট অ্যাসেম্বলির প্রথম অধিবেশনে দ্বিতীয় দিনের একটি সেশনে বাংলাদেশ স্টেটমেন্ট প্রদানকালে তিনি এসব কথা বলেন। ঢাকায় প্রাপ্ত এক সংবাদে এ তথ্য জানা গেছে। মন্ত্রী বলেন, বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের গতিধারার সঙ্গে সঙ্গে নগরায়ণ দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। ১৯৬১ থেকে ২০১১ সালের মধ্যে দেশের মোট জনসংখ্যা ৫০ মিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে ১৫০ মিলিয়ন হয়েছে এবং একই সঙ্গে শহরের জনসংখ্যা ২.৬ মিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে ৪৩.৪৩ মিলিয়ন হয়েছে। ধারণা করা হচ্ছে, ২০২০ সালের মধ্যে শহরের জনসংখ্যা হবে ৬০ থেকে ৮০ মিলিয়ন। নগরে জনসংখ্যার এমন বৃদ্ধির কারণে সীমিত নাগরিক সুবিধা ও সীমিত সম্পদ দিয়ে তাদের জন্য আশ্রয়, খাদ্য, যোগাযোগ ব্যবস্থা, কর্মসংস্থান, স্বাস্থ্যসেবা, শিক্ষা, নাগরিকসেবা ও বিনোদন সুবিধা প্রদান ক্রমশ চ্যালেঞ্জিং হয়ে উঠছে। তিনি আরো বলেন, সামগ্রিক জাতীয় উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি বাড়িকে অর্থনৈতিক কর্মকা-ের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলার জন্য এরই মধ্যে ‘একটি বাড়ি একটি খামার’ কর্মসূচি গ্রহণ করেছেন। এটি আয়বর্ধক কাজে নারীদের অংশগ্রহণের মাধ্যমে কমিউনিটিভিত্তিক আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করার ক্ষেত্রে ভূমিকা রাখছে। অনেক বাধা-বিপত্তি সত্ত্বেও বাংলাদেশ খাদ্য উৎপাদন, নিরাপত্তা কর্মসূচি, গ্রামীণ অবকাঠামো, ঋণ সুবিধা, প্রাথমিক শিক্ষা, শিশুদের টিকা দান কর্মসূচি, পরিবার-পরিকল্পনা, পয়ঃনিষ্কাশন, খাবার পানি প্রভৃতি ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

মন্ত্রী বলেন, আমার বিশ্বাস, জাতিসংঘের এই ঐতিহাসিক অ্যাসেম্বলির মাধ্যমে আমরা সমন্বিতভাবে পরিকল্পিত মানব বসতি ও পরিকল্পিত নগরের মাধ্যমে অধিক বাসযোগ্য নির্মল পৃথিবী গড়ে তোলার জন্য ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করতে পারব।

উল্লেখ্য, নাইরোবিতে ২৭ থেকে ৩১ মে ২০১৯ পর্যন্ত পাঁচ দিনব্যাপী ইউএন-হ্যাবিটাট অ্যাসেম্বলির প্রথম অধিবেশন হচ্ছে। এ অধিবেশনে বাংলাদেশসহ জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের সরকারি, বেসরকারি সংস্থা ও সিভিল সোসাইটির প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close