গুড়ে টিকটিকি ও তেলাপোকা

মালিককে ২ লাখ টাকা জরিমানা

প্রকাশ : ২৬ মে ২০১৯, ০০:০০

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার খোকসা উপজেলা বাজারে অভিযান চালিয়ে এক গুড় ব্যবসায়ীকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান এ অভিযান পরিচালনা করেন। এ সময় গুড়-কারখানায় কাঁচা গুড়ের সঙ্গে মরা টিকটিকি ও তেলাপোকা পাওয়া যায়।

সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান বলেন, অপরিষ্কার পরিবেশে গুড় তৈরি হচ্ছিল। অভিযান চালিয়ে গুড়ের মধ্যে টিকটিকি, তেলাপোকা, খাবার অযোগ্য ফিটকিরি, চিটাগুড়, পোকামাকড় ও মাছি পাওয়া গেছে। এ কারণে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪২ ও ৪৩ ধারায় ২ লাখ টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়েছে।

বাজারের গুড় ব্যবসায়ী (দোজালী) দিলীপ ট্রেডার্সের মালিক রাজকুমার বিশ্বাসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন ধরে নোংরা পরিবেশে ও অবৈধ উপকরণ ব্যবহার করে গুড় তৈরি করে আসছিল দিলীপ ট্রেডার্স। আখের গুড় ও পাতলা গুড় তৈরির কারখানায় চিনি, পানি, ফিটকিরি, রং ও রাসায়নিক উপকরণ মিশিয়ে গুড় তৈরি করা হচ্ছিল। প্রতিদিন শতাধিক মণ গুড় তৈরি করে জেলার বিভিন্ন দোকানে সরবরাহ করা হচ্ছিল। জেলা ও উপজেলা স্যানিটারি পরিদর্শক ও পুলিশের উপস্থিতিতে খাবার অযোগ্য গুড় নষ্ট করে ফেলা হয়।

 

"