রত্নাগর্ভা অ্যাওয়ার্ড

পেলেন সংসদের সহকারী পরিচালক সাব্বিরের মা

প্রকাশ : ১৩ মে ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের সহকারী পরিচালক মো. সাব্বির মাহমুদের মা বেগম ফজিলাতুন্নেসা রত্নাগর্ভা অ্যাওয়ার্ড পেয়েছেন। গতকাল রোববার গ্রান্ড আজাদ হোটেলে রত্নাগর্ভা মাদের সঙ্গে তাকেও এ অ্যাওয়ার্ড ভূষিত করা হয়।

বেগম ফজিলাতুন্নেসা ১৯৫৩ সালের ৩ অক্টোবর সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ঝাটিবেলাই গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিশু বয়সে পিতা হারা হয়ে বড় ভাইয়ের সানিধ্যে বড় হন তিনি। ছোটবেলা থেকেই তিনি ছিলেন মেধাবী।

১৯৭০ সালে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন ফজিলাতুন্নেসা। পরে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার চাকরি নেন। একই সঙ্গে পিটিআই কোর্স সম্পন্ন করেন।

পরে ১৯৭৩ সালে ঘোড়াচড়া উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. ফিরোজ উদ্দিন ভূঞার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। প্রবল ইচ্ছা থাকা সত্ত্বেও সাংসারিক চাপে উচ্চতর ডিগ্রি অর্জন করতে পারেন তিনি। তবে নিজে কষ্ট ভুলতে সন্তানদের তিনি সুশিক্ষায় শিক্ষিত করেছেন। যার স্বীকৃতি স্বরূপ গতকাল পেলেন মাতৃগর্ভা অ্যাওয়ার্ড।

তিন ছেলে ও দুই মেয়ের জননী ফজিলাতুন্নেসা সব সন্তানই উচ্চ ডিগ্রি অর্জন করেন। তিন সন্তান প্রার্চ্যরে অক্সর্ফোড খ্যাত ঢাবি বিশ্ববিদ্যালয়ে, একজন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে এবং একজন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন।

ফজিলাতুন্নেসার প্রথম সন্তান মো. ফজলে মাহমুদ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস (অর্নাস) ও এমএসসিতে প্রথম স্থান অর্জন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে ওয়ান ব্যাংকে কর্মরত আছেন। দ্বিতীয় সন্তান মোসা. মারুফা জাহান আরআইএম ডিগ্রি কলেজ, সিরাজগঞ্জ থেকে বিএ পাস করেন। পরে ওপেন ইউনিভার্সিটি থেকে বিএইড কোর্স সম্পন্ন করেন। বর্তমানে রহমতগঞ্জ গার্লস হাইস্কুলে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

তৃতীয় সন্তান মো. সালেহ মাহমুদ ঢাবি থেকে বিএসএস (অর্নাস) ফাস্ট ক্লাস এবং এমএসএস (ফার্স্ট ক্লাস সেকেন্ড হন)। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে বর্তমানে চাকরিতে কর্মরত আছেন। চতুর্থ সন্তান মো. সাব্বির মাহমুদ ঢাবি থেকে সমাজবিজ্ঞানে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী পরিচালক হিসেবে কর্মরত আছেন। পঞ্চম সন্তান মোসা নুসরাত শারমীন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করে বাংলাদেশ কৃষি ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে চাকরিরত আছেন।

 

"