একাদশে ভর্তিতে লাগবে অভিভাবকের এনআইডি নম্বর

প্রকাশ : ১৩ মে ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

দেশের সব সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল গতকাল রোববার দুপুরে ঢাকা শিক্ষা বোর্ড মিলনায়তনে অনলাইনে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

তিনি বলেন, কেউ যেন ‘প্রতারণার’ আশ্রয় নিতে না পারে সে জন্য এবার একাদশে ভর্তি প্রক্রিয়ায় ‘অনেক পরিবর্তন’ আনা হয়েছে। প্রথমবারের মতো অভিভাবকের ন্যাশনাল আইডি কার্ডের নম্বর বাধ্যতামূলক করেছি। এর পরও যদি কেউ প্রতারণা করে, তাহলে তাকে দমন করার জন্য আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানান, পাসের হারের ওপর ভিত্তি করে কলেজগুলোকে এবার তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে।

যেসব প্রতিষ্ঠানে পাসের হার ৭০ শতাংশ, সেগুলোকে ‘এ’ শ্রেণি, ৫০-৭০ শতাংশ পাসের হার প্রতিষ্ঠানকে ‘বি’ শ্রেণি এবং যেসব প্রতিষ্ঠানের পাসের হার ৫০ শতাংশের কম, সেগুলোকে ‘সি’ শ্রেণিতে রাখা হয়েছে।

ফলে একজন শিক্ষার্থী আবেদন করার সময় জানতে পারবে, তার পছন্দের কলেজটি কোন শ্রেণিতে পড়েছে। এসএসসির ফলাফলের ভিত্তিতে তার ওই কলেজে ভর্তি হওয়ার সযোগ কতটা, সেই ধারণাও সে পাবে।

"