বঙ্গবন্ধুর সহচর আবুল হাশেম সমাদ্দারের ইন্তেকাল

প্রকাশ : ১১ মে ২০১৯, ০০:০০

গোপালগঞ্জ প্রতিনিধি

না ফেরার দেশে চলে গেলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর বহমানের ঘনিষ্ঠ সহচর অ্যাডভোকেট আবুল হাশেম সমাদ্দার (৯৬)। গতকাল শুক্রবার সকাল ৭টার দিকে গোপালগঞ্জ ২৫০-শয্যার জেনারেল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তিনি স্ত্রী, ৫ মেয়ে, ৩ ছেলে রেখে গেছেন।

১৯৬৪ সালে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে আসেন এবং ৬ দফা অন্দোলনসহ ৬৮, ৬৯ ও ৭০-এর গণ-আন্দোলনে তার বিশাল ভূমিকার জন্য গোপালগঞ্জে খুব জনপ্রিয় নেতা হয়ে ওঠেন। মুক্তিযুদ্ধে তিনি কলকাতা থেকে প্রকাশিত ‘জয় বাংলা’ পত্রিকার সম্পাদক ছিলেন এবং জাতীয় চার নেতার সঙ্গে একই শিবিরে ছিলেন। ১৯৭২ সালে পৌরসভা গঠনের পর তিনিই গোপালগঞ্জ পৌরসভার প্রথম মনোনীত চেয়ারম্যান হন এবং গোপালগঞ্জ মহকুমা রিলিফ কমিটির সভাপতি হন।

গতকাল শুক্রবার সকালে হাসপাতাল থেকে তার মরদেহ আনা হয় গোপালগঞ্জ শহরের পাওয়ার হাউহ রোডে তার নিজবাড়িতে। খবর পেয়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এসে ভিড় করে তাকে শেষবারের মতো দেখতে। এ সময় সেখানে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ এবং গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম গভীর শোক প্রকাশ করেছেন। বাদ জুমা সরকারি বঙ্গবন্ধু কলেজ মাঠ প্রাঙ্গণে তার জানাজা হয়। পরে গোপালগঞ্জ পৌর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

আগামী সোমবার বাদ আসর শহরের পাওয়ার হাউস মসজিদে তার আত্মার শান্তি কামনা করে দোয়া মাহফিল করা হবে।

"