নিজস্ব প্রতিবেদক

  ০৭ মে, ২০১৯

গোলটেবিল বৈঠকে প্রতিনিধিরা

এসডিজি অর্জনে স্বাস্থ্য সুরক্ষায় জোর দিতে হবে

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নয়নে আগামী বাজেটে বরাদ্দ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। তারা বলেছেন, এমডিজি অর্জনের জন্য বর্তমান সরকার বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে। এই ধারাবাহিকতা রক্ষার স্বার্থে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। দেশের নাগরিকদের স্বাস্থ্যসেবা সুলভ করতে হবে। মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। গতকাল সোমবার রাজধানীর ফার্মগেটে আজিমুর রহমান মিলনায়তনে ‘বিদ্যালয়ে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা উন্নয়নে ওয়াশ ফ্যাসিলিটি বাড়াতে জাতীয় বাজেটে বরাদ্দ বৃদ্ধিকরণ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তারা এ কথা বলেন। বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ও এমএইচএম প্ল্যাটফরম আয়োজিত এই বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপিএসের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। ‘স্কুল পর্যায়ে মাসিক স্বাস্থ্য ও ব্যবস্থাপনা’ বিষয়ে ড. জুলিয়া আহমেদ এবং ‘স্কুল পর্যায়ে ওয়াশ অবস্থা ও বাজেটে বরাদ্দ বাড়ানো’র বিষয়ে ডরপের পরিচালক মো. জোবায়ের হাসান মূল বক্তব্য উপস্থাপন করেন। আলোচনায় অংশ নেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ড. কাজী মোস্তফা সারোয়ার, একই অধিদফতরের পরিচালক ড. মোহাম্মদ শরীফ, ঢাকা বিশ^বিদ্যালয়ের পপুলেশন সায়েন্স ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বিল্লাল হোসেন, ইউনিসেফের শিক্ষা বিশেষজ্ঞ ইকবাল হোসেন, ওয়াটার এইড বাংলাদেশের হেলথ অ্যাডভাইজার ড. নুরুল্লাহ আওয়াল, ডিজিএফপির এডলসেন্ট অ্যান্ড রি-প্রডাকটিপ হেলথ প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার ড. মো. জয়নাল হক, ইউবিআর অ্যালান্স কো-অর্ডিনেটর শারমীম ওবায়েদ, ব্র্যাকের জেন্ডার জাস্টিস প্রোগামের প্রোগ্রাম ম্যানেজার হাসনে আরা ডালিয়া, টেরিডাস হোমসের হেড অব প্রোগ্রাম আয়েশা সিদ্দিকা, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রাগ্রাম স্পেশালিস্ট হেলথ ড. আবু সায়েম মো. সালেহ প্রমুখ।

বৈঠকে ড. কাজী মোস্তফা সারোয়ার মাসিক ব্যবস্থাপনায় সরকারের নানা কর্মপরিকল্পনার কথা তুলে ধরে বলেন, আগামীতে প্রত্যেকটি স্কুলে বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণের উদ্যোগ নেওয়া হচ্ছে। আর শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি সব মাধ্যমিক বিদ্যালয়ে মেয়েদের জন্য মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাবান্ধব টয়লেট ও মাসিকের সময় প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করা হচ্ছে। এসব কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে বাজেট বরাদ্দ বাড়ানোর বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।ড. মোহাম্মদ শরীফ বলেন, সেক্টর উন্নয়ন পরিকল্পনা (এসডিপি) ২০১১-২০২৫ এর নির্দেশনা অনুসারে, টয়লেট ও শিক্ষার্থীর অনুপাত অনুযায়ী নতুন পৃথক টয়লেট তৈরি ও পরিচালনার জন্য বাজেট বরাদ্দে অবশ্যই স্কুলকে অন্তর্ভুক্ত করতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলো এ বিষয়ে সমন্বিতভাবে কাজ করা প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর বলেন, মাসিক স্বাস্থ্য ও স্বাস্থ্য ব্যবস্থাপনা যৌন ও প্রজনন স্বাস্থ্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সামাজিক নিয়মবিধি, বিশ্বাস বা রীতিনীতি এবং প্রচলিত ধ্যানধারণা মাসিকের সময় মেয়েদের সামাজিক ও অর্থনৈতিক অংশগ্রহণকে সীমিত করে তোলাসহ নারীর সামগ্রিক ক্ষমতায়নকে বাধাগ্রস্ত করে তোলে। যা এসডিজি অর্জনে বড় বাধা বলে তিনি দাবি করেন।

অধ্যাপক ড. মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, ‘স্কুলে মাসিক স্বাস্থ্যসংক্রান্ত সহায়ক কিছু কার্যক্রম গ্রহণ করতে উদ্বুদ্ধ করা দরকার, যা মেয়েদের স্কুলে যেতে ও বিভিন্ন কাজে অংশগ্রহণের স্বস্তি ও আত্মবিশ্বাস বৃদ্ধি করবে। এ বিষয়ে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close