সংসদ প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০১৯

সংসদে বাণিজ্যমন্ত্রী

রমজানে ১৮৭টি স্থানে টিসিবি কম মূল্যে পণ্য বিক্রয় করবে

আসন্ন রমজানে নিত্য প্রয়োজনী দ্রব্যসামগ্রীর দাম নিয়ন্ত্রণে রাখতে রাজধানী, বিভাগীয় শহরসহ ১৮৭টি গুরুত্বপূর্ণ স্থানে টিসিবি সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রয় করবে। টিসিবি ডিলারদের মাধ্যমে ভ্রাম্যমাণ ট্রাকে ঢাকা মহানগরীতে ৩৫টি, চট্টগ্রাম মহানগরীতে ১০টি, অবশিষ্ট ৬টি বিভাগীয় শহরের প্রতিটিতে ৫টি করে ৩০টি এবং ৫৬টি জেলা শহরের প্রতিটিতে দুটি করে ১১২টি স্থানে এই পণ্য বিক্রয় করা হবে। সংসদে প্রশ্নোত্তরে গতকাল বেগম আদিবা আনজুম মিতার (সংরক্ষিত মহিলা আসন-৩৭) এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শী এই তথ্য জানান। বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। বাণিজ্যমন্ত্রীর অনুপস্থিতিতে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক তার পক্ষে প্রশ্নের জবাব দেন। বাণিজ্যমন্ত্রী আরো জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন ২টি করে ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত রয়েছে।

তিনি জানান, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর কর্তৃক ঢাকাসহ সব মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট সারা দেশে ৩০০ এর অধিক বাজার পরিদর্শনমূলক অভিযান পরিচালনা করছে।

দেশে চাহিদার চেয়ে বেশি খাদ্য উৎপাদন হয় : বেনজির আহমদের (ঢাকা-২০) এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, দেশে বর্তমানে চাহিদার চেয়ে বেশি খাদ্যশস্য উৎপাদন হয় বিধায় খাদ্যের কোনো ঘাটতি নেই। তিনি জানান, বর্তমানে দেশে ১৬.৫০ কোটি জনসংখ্যার জন্য প্রতিদিন প্রতিজনের ৫০৯ গ্রাম হিসেবে বছরে ৩০৬.৫৫ লাখ মেট্টিক ট্রন খাদ্যশস্যের চাহিদা রয়েছে। গত অর্থবছরে নিট উৎপাদন হয়েছে ৩১৯.২৬ লাখ মেট্রিক টন চাল ও ৯.৩৪ লাখ মেট্রিক টন গম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close