ময়মনসিংহ প্রতিনিধি

  ২৪ এপ্রিল, ২০১৯

ময়মনসিংহে কারখানার বর্জ্যে ফসলি জমি নিষ্ফলা

ময়মনসিংহের ভালুকায় বিভিন্ন কারখানার বর্জ্যে দিন দিন নিষ্ফলা হয়ে পড়ছে শত শত একর ফসলি জমি। পোশাক কারখানার রং আর রাসায়নিক মিশ্রিত পানি নষ্ট করছে খেতের ফসল। এ ছাড়া স্বাস্থ্যঝুঁকি বাড়ছে কৃষকসহ এলাকার মানুষের। প্রতিবাদ কিংবা অভিযোগ করেও হচ্ছে না কোনো সুরাহা। কারখানার বর্জ্য মিশছে ফসলের খেতে। ধোঁয়া বিষাক্ত করছে বাতাস। জমি হারাচ্ছে উর্বতা। বিপন্ন হচ্ছে পরিবেশ, জীববৈচিত্র্য।ময়মনসিংহের ভরাডোবা ইউনিয়নের চিত্র এটি।

‘এক্সপেরিয়েন্স টেক্সটাইল’-এর অপরিশোধিত বর্জ্য ছড়িয়ে পড়ছে পুরুড়া, ভাটগাঁও, রাংচাপড়া, ভরাডোবাসহ আরো কয়েকটি গ্রামে। নষ্ট হচ্ছে ফসল।

টেক্সটাইল মিলের রাসায়নিক বর্জ্যরে কারণে দিনের পর দিন এভাবেই নিষ্ফলা হচ্ছে ফলের মাঠ। এরই মধ্যে প্রতিবাদ সভা, মানববন্ধন আর উপজেলা পরিষদ ঘেরাও কর্মসূচি করেছে এলাকার বাসিন্দারা। তার পরও বন্ধ হয়নি অপরিশোধিত বর্জ্যরে নির্গমন। আইনের কোনো তোয়াক্কাই করছে না কারখানা কর্তৃপক্ষ। বর্জ্য পরিশোধন প্লান্ট ছাড়াই চালিয়ে যাচ্ছে কার্যক্রম। এ নিয়ে কথা বলতেও রাজি নয় মালিকপক্ষ। এ ব্যাপারে কৃষি বিভাগ ও পরিবেশ অধিদফতর বলছে, কারখানা মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে বিষয়টি দ্রুত সমাধান করে পরিবেশ ও কৃষকদের জমি রক্ষার দাবি স্থানীয়দের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close