খুলনা ব্যুরো

  ২০ এপ্রিল, ২০১৯

খুলনায় জেসকা হেলথ কেয়ার কমপ্লেক্সের উদ্বোধন

খুলনায় সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ‘জেসকা হেলথ কেয়ার কমপ্লেক্সের’ উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার নগরীর সোনাডাঙ্গা ৫৫, এমএ বারী সড়কে এই কমপ্লেক্স উদ্বোধন করা হয়। নামফলক উন্মোচন করে এ কমপ্লেক্সের উদ্বোধন করেন ঝিনাইদহ প্রাক্তন ক্যাডেট সমিতির (জেসকা) সভাপতি ও বাংলাদেশ নৌ-পুলিশের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) শেখ মারুফ হাসান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেসকা সভাপতি শেখ মারুফ হাসান বলেন, জনগণের ট্যাক্সের টাকায় আমরা ক্যাডেট কলেজে লেখাপড়া করেছি। আমাদের দায়িত্ব রয়েছে সেবার মাধ্যমে কিছুটা হলেও জনগণের ঋণ পরিশোধ করার। এ কারণেই ঝিনাইদহ প্রাক্তন ক্যাডেট সমিতির সদস্যরা খুলনা অঞ্চলের মানুষের ফ্রি চিকিৎসার জন্য একটি স্বাস্থ্যসেবা কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেন। তার অংশ হিসেবেই জেসকা হেলথ কেয়ার কমপ্লেক্স নির্মিত হতে যাচ্ছে।

তিনি বলেন, নির্মিতব্য নয়তলা জেসকা হেলথ কেয়ার কমপ্লেক্সে ডায়াগনস্টিক সেন্টার, এক্স-রে, অপারেশনসহ রোগীদের সব ধরনের উন্নতমানের চিকিৎসা সুবিধা থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে ও মুক্তিযুদ্ধের চেতনা দিয়ে দেশ ও মানুষের সেবার জন্য সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) কমিশনার খন্দকার লুৎফুল কবির, খুলনার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন খুলনা ক্লাবের সভাপতি আরিফুজ্জামান, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এস এম নজরুল ইসলাম, আনোয়ারুল হক তারিক প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে নয়তলার জেসকা হেলথ কেয়ার কমপ্লেক্স নির্মাণের জন্য জেসকার সভাপতি শেখ মারুফ হাসান আনুষ্ঠানিকভাবে ৫০ লাখ টাকার প্রতীকী চেক হস্তান্তর করেন।

উল্লেখ্য, ১৯৯৪ সালে নগরীর ফারাজীপাড়া ফুল মার্কেট এলাকায় সাধারণ মানুষের ফ্রি চিকিৎসাসেবা দেওয়ার লক্ষ্যে ঝিনাইদহ প্রাক্তন ক্যাডেট সমিতির উদ্যোগে স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়। এর ১০ বছর পর নগরীর এমএ বারী সড়কে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) পাঁচ কাঠা জমি বরাদ্দ দেয়। প্রতি শুক্রবার এই জমির ওপর নির্মিত একতলা একটি ভবনে ১৮০ থেকে ২০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করা হয়। প্রতি মাসে রোগীদের ওষুধ বাবদ ব্যয় হয় দুই লাখ টাকা। এ চিকিৎসা কেন্দ্রে সাতজন বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসাসেবা দেন। এই চিকিৎসাকেন্দ্রটি স্থাপিত হলে জেসকার সদস্যসহ এ অঞ্চলের হাজারো মানুষ বিনামূল্যে চিকিৎসাসেবা গ্রহণের সুযোগ পাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close