রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন ১৮ এপ্রিলের আগে নয়

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ ১৮ এপ্রিলের আগে চালু হচ্ছে না। কারণ, এখনো ট্রেনটির অনুমোদনই হয়নি। যদিও কর্তৃপক্ষ মনে করছে, অন্য সবকিছু সম্পন্ন করা হয়েছে। এখন ট্রেনটি প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায়। ফলে আগামীকাল পহেলা বৈশাখে ট্রেনটি চালু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না।বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহীদুল ইসলাম গতকাল শুক্রবার এসব তথ্য নিশ্চিত করেছেন। রাজশাহী-ঢাকার মধ্যে এই প্রথম বিরতিহীন একটি ট্রেন চালু হচ্ছে। এরই মধ্যে নতুন এই ট্রেনের নাম দেওয়া হয়েছে বনলতা এক্সপ্রেস। ১২টি বগি নিয়ে ট্রেনটি বিরতিহীনভাবে চলবে। নতুন ট্রেন সার্ভিসে ইন্দোনেশিয়া থেকে আনা নতুন বগি যুক্ত করা হবে।

রেল কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুসারে, ঢাকা-রাজশাহী রেলপথে প্রস্তাবিত আন্তঃনগর ট্রেন রাজশাহী থেকে ছাড়বে সকাল ৭টায় এবং ঢাকায় পৌঁছাবে বেলা ১১টায়। এই ট্রেন ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ছাড়বে বেলা দেড়টায়। ট্রেনটি রাজশাহী রেলস্টেশনে পৌঁছাবে বিকেল সাড়ে ৫টায়। এই ট্রেনের প্রস্তাবিত ভাড়া রাখা হয়েছে শোভন চেয়ার ৩৭৫ টাকা, স্নিগ্ধা ৭১৯ টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে প্রতি আসন ৮৬৩ টাকা এবং বার্থ ১ হাজার ২৮৮ টাকা।

বর্তমানে পদ্মা, ধূমকেতু ও সিল্কসিটি এক্সপ্রেস নামে তিনটি আন্তঃনগর ট্রেন ঢাকা-রাজশাহী রুটে চলাচল করছে। এই ট্রেনগুলো আসা-যাওয়ার পথে ১০ থেকে ১৪টি রেলস্টেশনে যাত্রা বিরতি করে। তাই রেলপথে ঢাকা থেকে রাজশাহী যেতে ছয় ঘণ্টার বেশি সময় লেগে যায়। বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহীদুল ইসলাম জানান, পরীক্ষামূলক চলাচলসহ সবকিছুই প্রস্তুত করে বনলতা এক্সপ্রেস ঈশ্বরদীতে রাখা হয়েছে। তবে এখনো সরকারের অনুমোদন পাওয়া যায়নি। প্রধানমন্ত্রী সময় দিতে পারলে হয়তো অনুমোদনও হয়ে যেত। এখন প্রধানমন্ত্রীর সময় পাওয়ার ওপর নির্ভর করছে ট্রেনটি কবে থেকে চালু হবে। তবে এটা নিশ্চিত হওয়া গেছে, ১৮ এপ্রিলের আগে এ ট্রেন চালু সম্ভব হচ্ছে না।

 

"