মাছের ছত্রাক ও ভাইরাস রোগ প্রতিরোধে গবেষণা

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ০০:০০

বাকৃবি প্রতিনিধি

বর্তমানে বাংলাদেশে মাছচাষিদের জন্য কার্পের ছত্রাকঘটিত পচন রোগ এবং চিংড়ির ভাইরাসঘটিত সাদা দাগ রোগ দুটি আতঙ্কের নাম। এই রোগ দুটির ফলে অনেক মাছের খামারি তাদের সর্বস্ব হারাচ্ছেন। মাছের এই রোগ দুটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গবেষণা করেছেন বাকৃবি অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আবদুস সালাম।

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ‘আর্থ-সামাজিকভাবে গুরুত্বপূর্ণ দুটি প্রধান রোগের প্রতিরোধ ও নিয়ন্ত্রণের মাধ্যমে এশিয়ান অঞ্চলে দারিদ্র্যবিমোচন’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন ড. মো. আবদুস সালাম।

তিনি বলেন, পুকুরে পানির গুণগত মান নিয়ন্ত্রণ, পুকুরে সুস্থ, সবল এবং রোগমুক্ত মাছের পোনা অবমুক্তকরণ, অ্যান্টিবায়োটিক এবং গ্রোথ হোরমনমুক্ত মাছের খাবার প্রয়োগ, পুকুরকে ময়লা-আবর্জনা ঢুকতে না দেওয়া এবং মাছের স্বাস্থ্য নিয়মিত পরীক্ষা করা প্রভৃতি কাজগুলোর দিকে খেয়াল রাখলে খুব সহজেই রোগ দুটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব। বাকৃবি মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউকের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ক্রিস্টফার হাউটন। অনুষ্ঠানে রাজশাহী ও ময়মনসিংহ অঞ্চল থেকে খামারিরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে কৃষকদের তথ্য সহায়তার জন্য ‘চিংড়ি’ নামক একটি অ্যাপসের উদ্বোধন করা হয়।

"