নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল, ২০১৯

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার

আসন্ন রমজানকে কেন্দ্র করে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়ান। এতে বিপাকে পড়তে হয় সাধারণ ক্রেতাদের। তাই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে এবার আগেই মাঠে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রাজধানীর কারওয়ানবাজার এই তথ্য পাওয়া গেছে। কারওয়ানবাজারসহ রাজধানীর অন্য বাজারগুলোতেও পেঁয়াজের আড়তে দাম কেজিপ্রতি দেশি ২০ টাকা এবং ইন্ডিয়ান পেঁয়াজ ১৮ থেকে ২২ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারের অবস্থা ভোক্তা অধিদফতরের প্রতিনিধিরা তদারকি করছেন। ব্যবসায়ীদের নির্দেশনা দিচ্ছেন। সরবরাহ থাকার পরও পেঁয়াজের কৃত্রিম সংকট না করে দাম না বাড়ানোর পরামর্শ দিচ্ছেন।

বছরে দেশে পেঁয়াজের চাহিদা ২৪ লাখ টন। এর মধ্যে শুধু রমজান মাসে ভোক্তার চাহিদা মেটাতে দরকার হয় ৫ লাখ টন। রমজানের আগে প্রত্যেক বছরই বাজার অস্থিতিশীল করে তোলে এই পণ্যটি।

পেঁয়াজ কিনতে আসা ক্রেতা সোহেল রানা বলেন, রমজান মাসে এমনিতেই পেঁয়াজের চাহিদা বেড়ে যায়। কোনো ব্যবসায়ী যেন রমজানের আগে পেঁয়াজের দাম বাড়াতে না পারে, সেজন্য সরকারের নিয়মিত বাজার মনিটরিং করা উচিত।

পেঁয়াজ ব্যবসায়ী রহমান আলী বলেন, রমজানকে সামনে রেখে পেঁয়াজের যথেষ্ট সরবরাহ আছে। তাই দাম বাড়ার কোনো সম্ভাবনা নেই। ভোক্তা অধিদফতর টিম নিয়মিত বাজার তদারকি করছে। যার ফলে পেঁয়াজের দাম বাড়ার সম্ভাবনা কম।

নিম্ন আয়ের সাধারণ মানুষরা বলছেন, খোলা বাজারে চাল, ডাল, আটা, তেল বিক্রি হলেও তার ক্রেতা অনেক কম থাকে। তাই খোলা বাজারে এগুলোর পরিবর্তে সরকার পেঁয়াজ বিক্রি করতে পারে; তাহলে রমজানে নিম্ন আয়ের মানুষ কম টাকায় পেঁয়াজ কিনতে পারবে। রমজানে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ সম্পর্কে জানতে চাইলে ভোক্তা অধিকার অধিদফতরের সহকারী পরিচালক আবদুর জাব্বার বলেন, অসাধু ব্যবসায়ীরা যেন ক্রেতা ঠকাতে না পারে, সেজন্য শুরু থেকেই বাজার মনিটরিং করছি আমরা।

ভোক্তাদের কাছে সঠিক দামে সঠিক জিনিস পৌঁছে দিতে আমরা কাজ করে যাচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close