কক্সবাজার প্রতিনিধি

  ০৩ এপ্রিল, ২০১৯

কক্সবাজারের কোনো হোটেলেই নেই পর্যাপ্ত অগ্নিনিরাপত্তা

* বছরে আসেন ২০ লাখেরও বেশি পর্যটক * প্রশাসন ও ফায়ার সার্ভিসকে দুষছেন হোটেল মালিকরা * সময় বেঁধে দেওয়ার কথা বলছে জেলা প্রশাসন

কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছাড়াই বছরের পর বছর ধরে কার্যক্রম চালিয়ে আসছে পর্যটন শহর কক্সবাজারের ৪০০ এর বেশি হোটেল-মোটেল ও রিসোর্ট। অথচ এসব স্থাপনায় বছরজুড়ে থাকছেন ২০ লাখের বেশি পর্যটক। রাজধানী ঢাকায় একের পর এক অগ্নিকান্ডের ঘটনায় আতঙ্কিত করে তুলছে ভ্রমণে আসা পর্যটকদেরও। ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বলছে, বার বার তাগাদা দিলেও কোনো তোয়াক্কা করছে না হোটেল কর্তৃপক্ষ। তবে এজন্য প্রশাসন ও ফায়ার সার্ভিসকে দুষছেন হোটেল মালিকেরা।

পর্যটন শহর কক্সবাজারে পর্যটকদের থাকার জন্য গড়ে উঠেছে ৪ শতাধিক হোটেল, মোটেল ও রিসোর্ট। নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত পর্যটন মৌসুমের পাশাপাশি সাপ্তাহিক ছুটি কিংবা সরকারি ছুটিতে পর্যটকের তিল ধারণের ঠাঁই থাকে না এসব বহুতল হোটেল মোটেল ও রিসোর্টে। এগুলোর মাত্র দুই-একটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকলেও বাকিগুলোতে নেই কোনো অত্যাধুনিক ব্যবস্থা। ফলে এখন কক্সবাজার বেড়াতে আসা পর্যটকরা হোটেলে নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তিত।

হোটেল-মোটেলগুলোতে অগ্নি নর্বাপণ ব্যবস্থা না থাকার কথা স্বীকার করে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বলছে এ ব্যাপারে বার বার তাগাদা দিলেও হোটেল মালিকরা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। কক্সবাজার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিদর্শক শাহাদৎ হোসেন বলেন, প্রয়োজনীয় ব্যবস্থা কোনো হোটেলেই পাওয়া যায়নি। তবে এজন্য প্রশাসন ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে দুষছে হোটেল কর্তৃপক্ষ।

কক্সবাজারের একটি আবাসিক হোটেলের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম বলেন, দিন দিন অবস্থা আরো খারাপ হচ্ছে। সবার পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে পরিস্থিতি ভালো করার। জেলা প্রশাসনের এক কর্মকর্তা জানান, পর্যটকদের নিরাপত্তার জন্য এখন থেকে হোটেল, মোটেল ও রিসোর্টগুলো অগ্নিনির্বাপণ ব্যবস্থার আওতায় না আনলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম শেখ বলেন, প্রাথমিকভাবে একটা সময় বেঁধে দেওয়া হয়েছে। এর মাঝে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকায় গত সোমবার হোটেল বেস্ট ওয়েস্টার্ন হেরিটেজ, সি-ওয়ার্ল্ড রিসোর্ট ও উইন্ডি টেরেজ হোটেলকে মোট ১ লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close