প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৯

নিউজিল্যান্ডে মসজিদে হত্যাকাণ্ড

ব্রেন্টন টারান্টের মুখে পাকিস্তানের ভূয়সী প্রশংসা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসবাদী হামলার মূল সন্দেহভাজন হিসেবে যাকে চিহ্নিত করা হচ্ছে, সেই ব্রেন্টন টারান্ট গত বছর পাকিস্তান সফরে গিয়েছিলেন। আর সেই সফরের সময় তিনি পাকিস্তানের মানুষের আতিথেয়তার প্রশংসা করেছিলেন। তিনি দেশটির ভূয়সী প্রশংসা করে বলেন, ‘পাকিস্তান আসলে দয়ালু মানুষের দেশ।’

পাকিস্তানের উত্তরাঞ্চলের একটি শহরের যে হোটেলে তিনি অবস্থান করেছিলেন, সেই হোটেলের মালিক ব্রেন্টন টারান্টের ছবি দেখে তাকে চিনতে পারেন। ওশু থাং হোটেলের মালিক সৈয়দ ইসরার হোসেন বিবিসিকে জানিয়েছেন, ২০১৮ সালের অক্টোবরে ব্রেন্টন টারান্ট তার হোটেলে দুই রাত কাটান। তিনি একাই এসেছিলেন। হোটেলে অবস্থানকালে তিনি চারপাশের এলাকা হেঁটে ঘুরে বেড়ান। অন্য সব পর্যটকের মতোই তিনি অনেক ছবি তোলেন।

মিস্টার হোসেনের সোশ্যাল মিডিয়া টাইমলাইনে ব্রেন্টন টারান্টের একটি ছবি ছিল। সেটি তিনি মুছে ফেলেন। তবে গত অক্টোবরে পোস্ট ওই ছবির সঙ্গে ছিল পাকিস্তান সম্পর্কে ব্রেন্টন টারান্টের প্রশংসাসূচক মন্তব্য। এতে ব্রেন্টন টারান্ট লিখেছিলেন, ‘পাকিস্তান এক আশ্চর্য জায়গা, বিশ্বের সবচেয়ে দয়ালু এবং অতিথিপরায়ণ মানুষে পরিপূর্ণ একটি দেশ।’

হোটেল মালিক সৈয়দ ইসরার হোসেন জানান, পাকিস্তান সফরের সময় তিনি মিস্টার টারান্টের মধ্যে মুসলিমদের বা ইসলাম সম্পর্কে কোনো বিদ্বেষ দেখেননি। তিনি বলেন, ক্রাইস্টচার্চে মসজিদে ভয়ংকর হামলার ঘটনায় তিনি রীতিমতো স্তম্ভিত। ব্রেন্টন টারান্ট শুধু পাকিস্তান নয়, উত্তর কোরিয়া, তুরস্ক, পোল্যান্ডসহ আরো কিছু দেশ ভ্রমণ করেন সম্প্রতি। তবে এর ফাঁকে ফাঁকে তিনি নিউজিল্যান্ডে লম্বা সময় কাটিয়েছেন।

অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন টারান্ট কীভাবে উগ্র ডানপন্থি এবং শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী মতাদর্শে দীক্ষা নেন, তার তদন্ত চলছে। তবে এর সঙ্গে তার বিভিন্ন দেশ ভ্রমণের কোনো সম্পর্ক আছে কি না, তা স্পষ্ট নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close