ক্রাইস্টচার্চে হত্যার প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলা করে অর্ধশতাধিক মুসল্লিকে হত্যার প্রতিবাদ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাষ্কর্যের পাদদেশে ‘সচেতন শিক্ষার্থী সংসদ’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে তারা মসজিদের ভেতর নামাজের প্রস্তুতিরত মুসল্লিদের হত্যার নিন্দা জানিয়ে ঘটনার দৃষ্টান্তমূলক বিচার দাবি করেছেন। একইসঙ্গে এ ঘটনার পরে নিউজিল্যান্ডে বন্ধ করে দেওয়া সব মসজিদ খুলে দেওয়ার দাবিও জানিয়েছেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘নিউজিল্যান্ডে যে সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে আমরা সে ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি। আমরা জেনেছি যে গতকাল (শুক্রবার) সন্ত্রাসী হামলার পর নিউজিল্যান্ডের মসজিদগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা দ্রুত সময়ের মধ্যে সব মসজিদ খুলে দেওয়ার দাবি জানাচ্ছি। নিউজিল্যান্ড সরকারের কাছে অনুরোধ করব যে এই হত্যাকা-কে যেন সন্ত্রাসী হত্যাকা- হিসেবে আখ্যা দেওয়া হয় এবং ভবিষ্যতে যেন এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড না ঘটে। আন্তর্জাতিকভাবে প্রতিটি রাষ্ট্রকে জাতিসংঘে নিন্দা প্রস্তাব রাখার দাবি জানান তারা।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেনÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাইফুল রহমান, সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল আমিনসহ আরো অনেকে।

 

"