ভারতে ব্যস্ত সময় পার করছে আ.লীগের প্রতিনিধিদল

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ভারত সফররত আওয়ামী লীগের প্রতিনিধিদল গতকাল সোমবার ব্যস্ত সময় পার করেছে। প্রতিনিধিদলটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও ক্ষমতাসীন বিজেপির পররাষ্ট্রবিষয়ক বিভাগের প্রধানসহ বিভিন্ন ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেছে। সকালে প্রতিনিধিদলের সদস্যরা নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ শেষে তার পাশে বসেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভিডিও কনফারেন্স দেখেন। এরপর প্রতিনিধিদলের সদস্যরা দেখা করেন সুষমা স্বরাজের সঙ্গে। এরপর বিজেপির পররাষ্ট্রবিষয়ক প্রধানের সঙ্গে মতবিনিময় করেন তারা। এসব বৈঠকে দুই দেশের মধ্যকার নানা ইস্যু নিয়ে আলোচনা হয়। দুই পক্ষই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট রাখার বিষয়ে আশাবাদ প্রকাশ করে।

আজ মঙ্গলবার বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করবেন প্রতিনিধিদলের সদস্যরা। এরপর দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সংসদ পরিদর্শন করার কথা আওয়ামী লীগের প্রতিনিধিদের। এছাড়া রাজ্যসভার প্রধান এবং লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করার পরিকল্পনাও রয়েছে তাদের। এ দিন মধ্যাহ্ন ভোজের পরে ভারতের অন্যতম থিংক ট্যাংক বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবে প্রতিনিধিদল। আর বিকাল বিকাল ৫টা থেকে ৬টা ভারতীয় কংগ্রেস পার্টির বিদেশবিষয়ক কমিটির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাদের।

এ প্রতিনিধি দলে রয়েছেন দলটির উপদফতর সম্পাদক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়–য়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয় প্রমুখ। ভারতের থিংকট্যাংক অবজার্ভার রিসার্চ ফাউান্ডেশনের (ওআরএফ) আমন্ত্রণে দেশটিতে সফরে গেছে এই প্রতিনিধিদল। আওয়ামী লীগ ছাড়াও বিএনপি ও জাতীয় পার্টি, বিকল্পধারার নেতারাও একই প্রতিষ্ঠানের আমন্ত্রণে ভারত সফরে রয়েছে। বাংলাদেশের তরুণ নেতা ও সংসদ সদস্যদের জন্য ‘ইন্ডিয়া উইক’Ñ এর আয়োজন করে ওআরএফ।

 

"