সংসদ প্রতিবেদক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

সংসদে প্রশ্নোত্তরে মন্ত্রী

বিটিএমসির ২৫ মিল লোকসানি

বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন ২৫টি মিল রয়েছে। এর সবগুলো মিলই লোকসানি বলে সংসদকে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। গতকাল সোমবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, পুনঃঅধিগ্রহণকৃত সাতটি মিলসহ বর্তমানে বিটিএমসির নিয়ন্ত্রণাধীন সর্বমোট ২৫টি মিল রয়েছে। মিলগুলোর মধ্যে ছয়টি ভাড়ায় পরিচালনা করা হচ্ছে এবং অবশিষ্ট মিলগুলো পরিচালনা করা না।

তবে এর রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহ করতে হয়। তিনি আরো জানান, লোকসানি মিলগুলো লাভজনক করার লক্ষ্যে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো হলো বিগত বছরগুলোতে সার্ভিস চার্জ পদ্ধতিতে মিলগুলো লোকসানের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে ছয়টি মিল বর্তমানে ভাড়ায় চালানো হচ্ছে। বিটিএমসির ১৬টি মিল পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পরিচালনার লক্ষ্যে ক্যাবিনেট কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ার্স (সিসিইএ) কর্তৃক নীতগত অনুমোদন পাওয়া গেছে।

প্রথম পর্যায়ে দুটি মিল (আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিল, ডেমরা, ঢাকা এবং কাদেরিয়া টেক্সটাইল মিল, টঙ্গী, গাজীপুর) পিপিপির আওতায় পরিচালনার জন্য আহ্বানকৃত আন্তর্জাতিক দরপত্রে চূড়ান্ত মনোনীত প্রাইভেট পার্টিকে সিসিইএ কর্তৃক চূড়ান্ত অনুমোদন দেওয়া পরবর্তী লেটার অব অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। দ্রুত নতুন মিল স্থাপনের কার্যক্রম শুরু হবে। বাকি ১৪টি মিলের ব্যাপারে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close