কলকাতা প্রতিনিধি

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব উদ্বোধন তথ্যমন্ত্রীর

ভারতের কলকাতায় চার দিনব্যাপী বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। কলকাতার নন্দন চলচ্চিত্র কেন্দ্রের দুই নম্বর প্রেক্ষাগৃহে এ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন তিনি। কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের সহায়তায় গতকাল শুক্রবার বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের আয়োজনে দ্বিতীয়বারের মতো এ উৎসবের উদ্বোধন করা হয়। ১৮ ফেব্রুয়ারি কলকাতার নন্দন কেন্দ্র ও নজরুল তীর্থে বাংলাদেশের ২৩টি সিনেমা প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ-ভারতের বন্ধুত্বকে আরেক ধাপ এগিয়ে নিতে জনপ্রিয় গণমাধ্যম হিসেবে চলচ্চিত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ও ভারতে দুই দেশের চলচ্চিত্র প্রদর্শনী সম্পর্ককে আরো গভীর করবে।

অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারের পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, বাংলাদেশ স্বাধীন না হলে বাংলা ভাষা ও সংস্কৃতির চর্চা এবং বিকাশ এ পর্যায়ে উন্নীত হতো না। এ সময় বাংলাদেশে নবনিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ ও দুই বাংলার হৃদয়জয়ী চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে সংসদ সদস্য মমতাজ বেগম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, ভারতীয় সংস্কৃতি ব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী, চলচ্চিত্রশিল্পী প্রসেনজিৎ, কোয়েল মল্লিক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ, কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মো. মোফাখখারুল ইকবাল প্রমুখ উপস্থিত ছিলেন।

এবারের উৎসবের চলচ্চিত্রগুলো হচ্ছেÑ পুত্র, আমাদের বঙ্গবন্ধু, পোস্টমাস্টার ৭১, স্বপ্নজাল, দহন, রাজনীতি, হেডমাস্টার, জীবনঢুলি, নেকাব্বরের মজাপ্রয়াণ, ঘেটুপুত্র কমলা, নূরু মিয়া ও তার বিউটি ড্রাইভার, গহিন বালুচর, আলফা, জান্নাত, জন্মভূমি, রাজপুত্র, পাঠশালা, সনাতন গল্প, মহুয়া সুন্দরী, জাগে প্রাণ পতাকায় জাতীয় সংগীতে, খাঁচা, গেরিলা ও চিত্রা নদীর পাড়ে। চলচ্চিত্র উৎসবের পাশাপাশি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জোড়া সাঁকোর বাড়ি ও শান্তিনিকেতন পরিদর্শন শেষে সোমবার সকালে তার ঢাকা ফেরার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত বছর জানুয়ারিতে কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব সূচনা করেছিলেন তৎকালীন তথ্যমন্ত্রী ও বর্তমানে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close