সংসদ প্রতিবেদক

  ১৩ ফেব্রুয়ারি, ২০১৯

সংসদে খাদ্যমন্ত্রী

১৬২ খাদ্যগুদাম নির্মাণ করা হবে

নতুন করে দেশে আরো ১৬২টি খাদ্যগুদাম নির্মাণ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গতকাল মঙ্গলবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকারদলীয় সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীর প্রশ্নের জবাবে তিনি আরো জানান, চাহিদাপত্র পেলে খুলনা জেলার রূপসা তেরখাদা ও দিঘলিয়া উপজেলার কোনো এক জায়গায় খাদ্যগুদাম নির্মাণের বিষয়টি নতুন প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের (বাবলা) প্রশ্নের জবাবে সাধন চন্দ্র মজুমদার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে বাংলাদেশ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। খাদ্য অধিদফতর ও বিশ্ব খাদ্য কর্মসূচির মাঝে সম্পাদিত এমওইউয়ের মাধ্যমে রোহিঙ্গাদের কাছে খাদ্যশস্য সরবরাহ করা হচ্ছে। এতে করে রোহিঙ্গাদের এ বাড়তি চাপে দেশে আপাতত খাদ্য সংকট দেখা দেওয়ার কোনো আশঙ্কা নেই।

সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ১০ বছরে দেশে সরকারিভাবে চাল মজুদের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ২০০৯-১০ অর্থবছর শেষে সরকারি খাদ্যগুদামসূহের ধারণক্ষমতা ছিল ১৭ দশমিক ১৭ হাজার লাখ টন। ওই ধারণক্ষমতা বৃদ্ধি পেয়ে বর্তমানে ২০ দশমিক ২৩ লাখ টনে উন্নীত হয়েছে।

সরকারি গুদামজাতকৃত চালের মোট মজুদ ১৩ দশমিক ৫৪ লাখ টন, যা সন্তোষজনক বলে বিবেচিত হয়েছে। সরকারি দলের ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, দেশে মোট খাদ্যগুদামের সংখ্যা ২ হাজার ৭২২টি এবং গম সংরক্ষণের জন্য সাইলো রয়েছে সাতটি। এসব খাদ্যগুদামে ধারণক্ষমতা ২১ লাখ ১৮ হাজার ৮২২ টন। সর্বশেষ গত ৫ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাব অনুযায়ী দেশে মজুদ খাদ্যশস্যের পরিমাণ হচ্ছে ১৫ লাখ ৩০ হাজার ৩১৭ টন। এর মধ্যে চালের পরিমাণ ১৩ লাখ ৫৩ হাজার ৪৪২ টন এবং গম মজুদের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ৫২৬ টন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close