ভাষাসৈনিক গাজীউল হকের জন্মদিন আজ

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

যাদের আন্দোলন ও ত্যাগে আমরা পেয়েছি মাতৃভাষা, তাদের অন্যতম একজন ভাষাসৈনিক আ ন ম গাজীউল হক। আজ তার ৯০তম জন্মদিন। গাজীউল হক ১৯২৯ সালের ১৩ ফেব্রুয়ারি ফেনী জেলার ছাগলনাইয়া থানার নিচিন্তা গ্রামে জন্মগ্রহণ করেন।

ভাষাসৈনিক গাজীউল হক ১৯৪৮ সালে ভাষা আন্দোলনে ছিলেন সক্রিয়। ভাষার জন্য দেশ যখন উত্তাল, তখন ছাত্রাবস্থায় তিনি বগুড়ায় নেতৃত্ব দেন। গাজীউল হক ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি আমতলায় ঐতিহাসিক সভায় সভাপতিত্ব করেন এবং ১৪৪ ধারা ভঙ্গের সিদ্ধান্ত ঘোষণা করেন।

পরে আন্দোলনের কারণে গাজীউল হকের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার হলে তিনি এমএ পরীক্ষায় পাস করেন। ১৯৫৩ সালে ছাত্র আন্দোলনে সম্পৃক্ত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি চার বছরের জন্য বহিষ্কৃত হন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার এমএ ডিগ্রি কেড়ে নেয়। পরে ছাত্র আন্দোলনের চাপের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গাজীউল হকের এমএ ডিগ্রি ফেরত দিতে বাধ্য হয়। অন্যায়ের বিরুদ্ধে আপসহীন এই ভাষা যোদ্ধা বহুবার কারাভোগ করেন।

ভাষাসৈনিক গাজীউল হক তার সৃজনশীলতার অনেক স্বাক্ষর রেখেছেন। তার রচিত গ্রন্থের সংখ্যা ৯টি। ১৯৭১ সালে বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন এবং মুক্তিযুদ্ধের ওপর প্রথম লেখা বই ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। উচ্চ আদালতে বাংলা ভাষা প্রচলনের জন্য গাজীউল হক ছিলেন আপসহীন। ‘উচ্চ আদালতে বাংলা প্রচলন’ বইটিতে তিনি সে সংগ্রামের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন।

"