বাণী অর্চনা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক
ama ami

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গতকাল আড়ম্বরপূর্ণভাবে আয়োজন করা হয়েছে সরস্বতী পূজার। প্রতিনিধিদের পাঠানো খবর :

জবি : বাংলা মাঘ মাসের পঞ্চমী তিথিতে পালিত হয় সরস্বতী পূজা। এ পূজার আড়ম্বরপূর্ণ আয়োজন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। গতকাল রোববার সকাল ৯টা থেকে পূজায় অংশ নেয় সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী, শিক্ষকসহ সাধারণ মানুষ। পূজা উপলক্ষে প্রতিটি বিভাগের সামনে স্থাপন করা হয়েছে প্রতিমা। প্রতিটি বিভাগের শিক্ষার্থী ও সনাতন ধর্মাবলম্বী মানুষ ব্যাপক উৎসাহ নিয়ে শিক্ষা, সংগীত ও শিল্পকলায় সফলতার আশায় সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা দেবীর পূজা অর্চনা করেছে।

জবি উপাচার্য ড. মীজানুর রহমান এ ব্যাপারে বলেন, এ পূজা যেহেতু পুরান ঢাকার সব প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে পালন করা হচ্ছে, তাই এখানে সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে যদি কেউ রং নিয়ে মাতামাতি করে তাকে পুলিশে সোপর্দ করা হবে।

ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। পূজা উদযাপন উপলক্ষে রোববার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসিসি) করিডরে ভিড় করেন বিদ্যার্থীরা।

প্রথমে বাণী অর্চনার মধ্য দিয়ে পূজা শুরু হয়। পরে দেবীকে অঞ্জলি প্রদানের মাধ্যমে পূজা শেষ হয়। এরপর পূজা শেষে উপস্থিত দর্শনার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। পরে বেলা ২টার দিকে বিশ^বিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাককানইবি : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চ চত্বরে সকাল ১০টায় পুষ্পাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে পূজা অর্চনা শুরু হয়। হিন্দু ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা প্রতিমায় পূজা ও পুষ্পাঞ্জলি প্রদান করেন। পুষ্পাঞ্জলি শেষে পূজায় প্রসাদ বিতরণ ও অতিথিদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়েছে। সরস্বতী পূজায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান পূজা উদযাপনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন।

"