সংরক্ষিত নারী আসনেও চমক আওয়ামী লীগের

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০৯

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রিসভা গঠনের পর সংরক্ষিত নারী আসনেও চমক দিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। গত শুক্রবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করেন। চূড়ান্ত প্রার্থীর মধ্যে পুরনো রয়েছেন মাত্র দুজন। বাদ পড়েছেন বাকি সবাই। এ ছাড়াও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের মধ্য থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কোনো নেত্রী ঠাঁই পাননি। তবে দুটি আসনে এখনো প্রার্থীর মনোনয়ন ঘোষণা করা হয়নি।

এর আগে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়। এরা হলেনÑ ঢাকার সুবর্ণা মুস্তাফা, নাহিদ ইজহার খান, শবনম জাহান শিলা, শিরীন আহমেদ ও জিন্নাতুল বাকিয়া, কুমিল্লার আঞ্জুম সুলতানা সীমা ও আরমা দত্ত, বরগুনার সুলতানা নাদিরা, জামালপুরের হোসনে আরা, গাজীপুরের শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, ব্রাহ্মণবাড়িয়ার উম্মে ফাতেমা নাজমা বেগম, নেত্রকোনার হাবিবা রহমান খান শেফালি, পিরোজপুরের শেখ অ্যানি রহমান, টাঙ্গাইলের অপরাজিতা হক, সুনামগঞ্জের শামীমা আক্তার খানম, মুন্সীগঞ্জের ফজিলাতুন নেসা, নীলফামারীর রাবেয়া আলীম, নরসিংদীর তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জের নার্গিস রহমান, ময়মনসিংহের মনিরা সুলতানা, ঝিনাইদহের মোসাম্মৎ খালেদা খানম, বরিশালের সৈয়দা রুবিনা মিরা, চট্টগ্রামের ওয়াসিকা আয়েশা খান, পটুয়াখালীর কাজী কানিজ সুলতানা, খুলনার গ্লোরিয়া ঝর্ণা সরকার ও শিরিনা নাহার, দিনাজপুরের জাকিয়া তাবাসসুম, নোয়াখালীর ফরিদা খানম সাকী, খাগড়াছড়ির বাসন্তী চাকমা, কক্সবাজারের কানিজ ফাতেমা আহমেদ, ফরিদপুরের রুশেমা বেগম, কুষ্টিয়ার সৈয়দা রাশিদা বেগম, মৌলভীবাজারের সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহীর আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জের ফেরদৌসী ইসলাম জেসী, শরীয়তপুরের পারভীন হক সিকদার, রাজবাড়ীর খাদেজা নুসরাত, চট্টগ্রামের খাদিজাতুল আনোয়ার, নেত্রকোনার জাকিয়া পারভীন খানম, মাদারীপুরের তাহমিনা বেগম।

পুরনোদের মধ্যে টানা তৃতীয়বারের মতো এবারও নারীবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা মনোনয়ন পেলেন। আর চট্টগ্রামের বেগম ওয়াসিকা আয়েশা খানও মনোনয়ন পেয়েছেন। তার বাবা আওয়ামী লীগের সাবেক সভাপতিম-লীর সদস্য আতাউর রহমান খান কায়সার।

"